Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী

যে কারণে আবারো জরিমান গুনছেন ব্রাজিলের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ১১:০৭ এএম

করোনাকালীন স্বাস্থ্যবিধি না মেনে মোটরসাইকেল মিছিল বের করায় ব্রাজিলের কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসোনারোকে আবারো জরিমানা করা হয়েছে। গতকাল শনিবার (১২ জুন) এ মিছিল বের করেন তিনি। এ সংবাদ দিয়েছে বার্তা সংস্থা এপি।
জানা যায়, সরকারি আদেশ অমান্য করে মোটরসাইকেল র‌্যালি বের করেন প্রেসিডেন্ট জইর বলসোনারো। সামাজিক দূরত্ব না মেনে মাস্ক ছাড়া এ র‌্যালিতে অংশ নেয় হাজারো মানুষ। তাই নিয়ম ভঙ্গ করার অপরাধে প্রাদেশিক সরকার প্রেসিডেন্ট বলসোনারো ও তার ছেলেসহ দেশটির অবকাঠামো মন্ত্রী টারকিসিও গোমসকে ১শ ৮ ডলার জরিমানা করেছে।
এর আগে গত মে মাসে করোনাকালীন বিধিনিষেধ অমান্য করে জনসভার আয়োজন করায় দেশটির মারানহাও প্রদেশের স্থানীয় প্রশাসন প্রেসিডেন্ট বোলসোনারোকে জরিমানা করেছিল। করোনা মহামারির মধ্যেই আয়োজিত ওই অনুষ্ঠানে বহু মানুষ জড়ো হয়েছিল। সেখানে কারও মুখেই মাস্ক ছিল না। এমনকি ছিল না শারীরিক দূরত্বও। স্বাস্থ্যবিধি দূরের কথা প্রেসিডেন্ট নিজেও পরেননি মাস্ক। ফলে জরিমানার মতো এমন সিদ্ধান্ত নিতে হয়েছে স্থানীয় প্রশাসনকে।
প্রদেশটির গভর্নর প্লাভিও ডিনো এক টুইট বার্তায় বলেছিলেন, আইনের প্রয়োগ সবার জন্য সমান। একসাথে ১শ'র বেশি মানুষকে সমবেত না হওয়ার আহ্বান জানান তিনি।
এছাড়া করোনা মহামারি নিয়ে নানা ধরনের মন্তব্য করে সমালোচিত হয়েছেন ব্রাজিলের এই প্রেসিডেন্ট। বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী এ ভাইরাস। আক্রান্ত ও মৃত্যুর পাশাপাশি অর্থনৈতিকভাবে মহামারিতে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ব্রাজিলের নাম রয়েছে উপরের দিকেই। সূত্র : এপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ