Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

দেশের অধিকাংশ মানুষকে টিকা দিয়েছে -আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ৭:৩৭ পিএম

টিকা নেওয়ার যোগ্য শতভাগ মানুষকে চলতি বছরের মধ্যে টিকা দেওয়ার লক্ষ্য নিয়েছে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ। গতকাল শনিবার পর্যন্ত পাওয়া হিসাব অনুযায়ী, দুবাইয়ের ২৩ লাখ বাসিন্দা কোভিড টিকা নিয়েছেন। এর মধ্যে দুই ডোজ নিয়েছেন ৬৪ শতাংশ। দুবাই স্বাস্থ্য কর্তৃপক্ষের (ডিএইচএ) সহকারী মহাপরিচালক ডা. আলাওয়ি আল শেখ আলি বলেছেন, যারা টিকা নেওয়ার যোগ্য তাদের মধ্যে ৮৩ শতাংশ করোনা টিকার প্রথম ডোজ এবং ৬৪ শতাংশ বাসিন্দা ইতোমধ্যে টিকার উভয় ডোজ নিয়েছেন। -খালিজ টাইমস

শুধু ২০ শতাংশ বাসিন্দা টিকা নেওয়ার বাকি রয়েছেন বলে জানিয়েছেন তিনি। আমিরাতভিত্তিক খালিজ টাইমস বলছে, টিকা দেওয়ায় শুধু দুবাই যে এমন সফল তা নয়। দুবাই ছাড়াও গোটা আমিরাত টিকা দেওয়ার ক্ষেত্রে বিশ্বের অন্যান্য দেশের চেয়ে অনেক এগিয়ে। গত ৮ জুন পর্যন্ত হিসাবে টিকা নেওয়ার যোগ্য আমিরাতের এমন ৮৫ শতাংশ বাসিন্দা ইতোমধ্যে করোনার টিকা নিয়েছেন। অপরদিকে, দেশটির প্রবীণ জনগোষ্ঠীর ৯৫ শতাংশের বেশি মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে। মূলত প্রবীণরাই সবচেয়ে ঝুঁকিতে থাকেন।

সব মিলিয়ে এখন পর্যন্ত দেশের এক কোটি ৩৭ লাখ ৮০ হাজারের বেশি বাসিন্দাকে কোভিড টিকা দিয়েছে আমিরাত। প্রতি একশ জনে ১৩৯ দশমিক ৩৮ ডোজ টিকা সরবরাহ করার মাধ্যমে বিশ্বে করোনার টিকা সরবরাহের হারে সংযুক্ত আরব আমিরাত রয়েছে শীর্ষে। অধিকাংশ মানুষকে টিকা দেওয়ায় দেশটিতে করোনার সংক্রমণ উল্লেখযোগ্য হারে কমেছে। বিশেষ করে যারা টিকা নিয়েছেন, তাদের ক্ষেত্রে। অপরদিকে টিকা দেওয়ার কারণে দেশটিতে হাসপাতালে ভর্তির সংখ্যা ৯৩ ও আইসিউতে ভর্তি ৯৫ শতাংশ হ্রাস পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন