Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইগনাসিও লুলার বিরুদ্ধে দুর্নীতির আনুষ্ঠানিক অভিযোগ গ্রহণ করেছে দেশটির একটি আদালত। রাষ্ট্রয়াত্ত্ব জ্বালানি সংস্থা পেট্রোব্রাসের দুর্নীতির মাধ্যমে ১০ লাখ ডলারেরও বেশি অর্থগ্রহণের অভিযোগে তার বিচার শুরু হবে। তবে লুলা এই সকল অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে তা বরারবই অস্বীকার করে আসছেন। ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলাকে দুর্নীতির দায়ে মার্চে আটক করা হয়। পেট্রোব্রাস’র বিশাল অঙ্কের ঘুষ কেলেঙ্কারির তদন্ত করতে গিয়ে নিরাপত্তা বাহিনী তাকে আটক করেছিল। ব্রাজিলের ফেডারেল পুলিশ কর্মকর্তারা সাবেক প্রেসিডেন্টের বাসভবন তল্লাশি করেছেন এবং তাকে জিজ্ঞাসাবাদ করেন। ব্রাজিলে গত কয়েক বছর ধরে পেট্রোব্রাসের কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতি ও মানি লন্ডারিংয়ের অভিযোগ তদন্ত করছে পুলিশ। নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, সাবেক প্রেসিডেন্ট লুলা তেল কোম্পানির কর্মকর্তাদের কাছ থেকে অবৈধ অর্থ গ্রহণ করেছেন।
পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, এ দুর্নীতির তদন্ত করতে গিয়ে রিও ডি জেনেরিও, সাও পাওলো ও বাহিয়া প্রদেশের বহু রাজনীতিবিদ ও কর্মকর্তাদের আটক করা হয়েছে। এসব রাজনীতিবিদ অবৈধ অর্থের মাধ্যমে রাষ্ট্রীয় তেল কোম্পানির ঠিকাদারি হাতিয়ে নিয়েছেন।
মার্চে সাও পাওলোর কাছে লুলার বাসভবনে তল্লাশি চালায় পুলিশ। একই সঙ্গে তার স্ত্রী ও পুত্রদের পাশাপাশি সাও পাওলোতে লুলার ব্যবসা প্রতিষ্ঠানেও তল্লাশি চালায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ব্রাজিলের ওয়ার্কার্স পার্টির নেতা লুলা দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন শেষে ২০১১ সালে নিজ দলের ঘনিষ্ঠ সহযোগী দিলমা রউসেফের হাতে ক্ষমতা হস্তান্তর করেন। তার শাসনামলে দেশে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি হয় এবং লাখ লাখ মানুষ দারিদ্রের অভিশাপ থেকে মুক্তি পান। তবে সাম্প্রতিক সময়ে পেট্রোব্রাস দুর্নীতিতে তার জড়িত থাকার গুঞ্জন ওঠার পর লুলার জনপ্রিয়তায় ভাটা পড়ে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ