Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

ওয়াসার হস্তান্তরকৃত ড্রেন : ১৭০ মিটারে ১০৭ মেট্রিক টন বর্জ্য অপসারণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ৮:১২ পিএম

ঢাকা ওয়াসার কাছ থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কাছে হস্তান্তরকৃত বদ্ধ নর্দমারগুলোর মধ্যে চানমারি-শাহজাহানপুর ঝিল পর্যন্ত বিস্তৃত নর্দমার চানমারি মোড় হতে পরবর্তী ৭টি পিটের মধ্যবর্তী ১৭০ মিটার অংশ হতে গত ৪ দিনে ১০৭ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।
গত বৃহস্পতিবার সকাল হতে চানমারি মোড়ের পিটে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হয় এবং আজ পর্যন্ত ৭ পিটের মধ্যবর্তী ১৭০ মিটার অংশ হতে মোট ৩০৫০ ব্যাগ বর্জ্য অপসারণ করা হয়। এসব বর্জ্যের প্রায় অর্ধেকই চানমারি মোড়ের পিট হতে পরবর্তী পিটের মধ্যবর্তী মাত্র ৩৫ মিটার অংশ হতে উত্তোলন করা হয়েছে।

চানমারি-শাহজাহানপুর ঝিল পর্যন্ত বিস্তৃত নর্দমায় দীর্ঘদিন ধরে পরিষ্কার না হওয়ার ফলে নর্দমার ভেতরে বর্জ্য ও পলি জমাটবদ্ধ হয়ে পানি প্রবাহে বাঁধা সৃষ্টি করছিল। সেই বাঁধা সরাতে পালাক্রমে তিনজন প্রশিক্ষিত ডুবুরি অক্সিজেন মাস্ক পরিধান করে নর্দমার মধ্যে জমে থাকা জমাটবদ্ধ বর্জ্য অপসারণ কাজে অংশ নেয়। এছাড়াও প্রতিদিন ১৭ জন করে পরিচ্ছন্ন কর্মী এই অপসারণ কার্যক্রমে অংশ নেন।

গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই কার্যক্রমে বিগত ৪ দিনে মোট ৩০৫০ ব্যাগ বর্জ্য অপসারণ করা হয়। প্রতিটি ব্যাগে ৩০ কিলোগ্রাম গড় ওজনে প্রায় ১০৬.৭৫০ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়।
অপসারিত বর্জ্যের মধ্যে পলিথিন ব্যাগ, চিপসের প্যাকেট, প্লাস্টিক বোতল, গাম বুট, বিভিন্ন ধরনের ফেব্রিকস ও কাপড়, ইট, ইটের খোয়া, কাটের টুকরা ইত্যাদি রয়েছে। তবে তার মধ্যে প্লাস্টিক বোতল, ফেব্রিকস, পলিথিন ব্যাগের আধিক্য ছিল।

উল্লেখ্য যে গত বুধবার (৯ জুন) সাপ্তাহিক নিয়মিত পরিদর্শনের অংশ হিসেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস চানমারি মোড়ে বদ্ধ নর্দমা পরিদর্শনকালে জমে থাকা বর্জ্য দেখে বিস্ময় প্রকাশ করেছিলেন।

ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের নির্বাহী প্রকৌশলী ড. মো. শফিউল্লাহ সিদ্দিক ভুঁইয়ার সার্বিক তত্ত্বাবধানে অঞ্চল-২ এর নির্বাহী প্রকৌশলী সাইফুল ইসলাম (অ. দা.), সহকারী প্রকৌশলী মো. পারভেজ রানার সহযোগিতায় এবং ১১ নং ওয়ার্ডের কাউন্সিলর মির্জা আসলাম আসিফ, ১২ নং ওয়ার্ডের কাউন্সিলর খ ম মামুন রশিদ শুভ্র ও ৪ নং সংরক্ষিত আসনের কাউন্সিলর ফারহানা ইসলাম ডলির তদারকিতে এই কার্যক্রম চলমান রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ