Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

জি-৭ ভুক্ত দেশগুলোকে ‘ছোট’ গ্রুপ বলে চীনের বিদ্রুপ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ৮:২৯ পিএম

করোনাময় পরিবেশে দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের কর্নওয়ালে চলছে তিনদিনব্যাপি জি-৭ সামিট। জি-৭ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলোকে নিয়ে চলছে এই সামিট। এর আগে, আনুষ্ঠানিক জি-৭ সামিট বৈঠকে শুরু থেকেই বড় ঘোষণা হয়েছে।চীনের বিরুদ্ধে তাদের অবস্থানের প্রতিক্রিয়াস্বরুপ চীন জি-৭ এর শীর্ষ নেতাদের সতর্ক করে বলেছে, কয়েকটি দেশের ‘ছোট’ গ্রুপ দিয়ে বিশ্বের ভাগ্য নির্ধারণের দিন অনেক আগেই চলে গেছে। -বিবিসি, টিভি নাইন, এনডিটিভি

আসন্ন সম্মেলনে চীনের বিরুদ্ধে একটি পরিকল্পনা পাস করতে যাচ্ছে জি-৭ ভুক্ত দেশগুলো। তারই প্রতিক্রিয়া জানাতে গিয়ে লন্ডনে নিযুক্ত চীনা দূতাবাস জানান, সেই দিন অনেক আগেই চলে গেছে, যখন বৈশ্বিক সিদ্ধান্তগুলো ছোট ছোট গ্রুপ দ্বারা নির্ধারিত হতো। চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের পাল্টা প্রকল্প নিয়ে এসেছে জি-৭ দেশগুলো। তারই পাল্টা দিতে গিয়ে কড়া ভাষায় জি-৭ দেশগুলোকে নিয়ে বিদ্রুপ করলো চীন। ৭ উন্নত দেশের এই সংগঠনকে ‘ছোট’ গ্রুপের আখ্যা দিল বেইজিং। লন্ডনের চিনা দূতাবাসের মুখপাত্র বলেন, ওই দিন চলে গিয়েছে যখন বিশ্বনীতি ঠিক করত কয়েকটা দেশের ছোট গ্রুপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ