Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

স্বাস্থ্যবিধি ভেঙে জরিমানা গুনলেন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২১, ১২:০১ এএম

করোনায় বিপর্যস্ত ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোর কাণ্ডজ্ঞানহীন কর্মকাণ্ডে বিরক্ত ল্যাটিন আমেরিকান দেশটির নাগরিকরা। এর আগে বহুবার তিনি করোনার বিধিনিষেধ লঙ্ঘনের দায়ে সমালোচিত হয়েছেন। এবার স্বাস্থ্যবিধি ভাঙায় প্রেসিডেন্টকে জরিমানা করা হয়েছে।
বলসোনারোকে গত শনিবার করোনার বিধি ভাঙার দায়ে ১০০ মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ জরিমানা করা হয়েছে। ব্রাজিলের সাও পাওলোতে কট্টর ডানপন্থি বলসোনারোর নেতৃত্বে একটি মোটরসাইকেল শোভাযাত্রা বের হয়। এই শোভাযাত্রায় হাজারও মানুষ মোটরসাইকেল নিয়ে অংশ নেন।

মোটরসাইকেল শোভাযাত্রায় অংশ নিয়ে বলসোনারো একটি হেলমেট পরেন। কিন্তু তার পরা হেলমেটের মুখমণ্ডলের অংশ খোলা ছিল। এ সময় তার মুখে ছিল না কোনো মাস্ক। এই বিষয়টি ছিল সাও পাওলো রাজ্যের করোনাসংক্রান্ত স্বাস্থ্যবিধির লঙ্ঘন।

করোনার বিধি মানার ক্ষেত্রে বলসোনারোর শুরু থেকে অনাগ্রহ রয়েছে। এ নিয়ে জোয়াও দোরিয়াসহ একাধিক গভর্নরের সঙ্গে আগে বেশ কয়েকবার বিরোধে জড়ান তিনি। সাও পাওলোতে অনুষ্ঠিত শোভাযাত্রায়ও মাস্ক পরার বিরুদ্ধে মন্তব্য করেন বলসোনারো। তিনি বলেন, যারা টিকা নিয়েছেন, তাদের আর মাস্ক পরার প্রয়োজন নেই। এ-সংক্রান্ত বিধিনিষেধ তুলে দেওয়ার পরিকল্পনা করছেন তিনি।

ব্রাজিলে করোনায় ভয়াবহ সংক্রমণের জন্য দেশটির প্রেসিডেন্ট বলসোনারোর নীতিকে দায়ী করা হয়। করোনার সংক্রমণ ঠেকাতে ঘরে থাকা, বাইরে বের হলে মাস্ক পরার মতো বিধির বিরুদ্ধে বলসোনারোকে প্রায় নিয়মিত কথা বলতে দেখা গেছে।
করোনা নিয়ে আন্তর্জাতিক পরিসংখ্যান দেওয়া সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের সবশেষ তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ব্রাজিলের অবস্থান তৃতীয়।
সাও পাওলো রাজ্যের কর্মকর্তারা জানিয়েছেন, করোনাসংক্রান্ত বিধিনিষেধ ভঙ্গের দায়ে বলসোনারো, তার ছেলে কংগ্রেসম্যান এদুয়ার্দো, অবকাঠামোবিষয়ক মন্ত্রী তারকিসিও গোমেসকে ১০৮ ডলার সমপরিমাণ অর্থ জরিমানা করা হয়েছে। সূত্র : এএফপি, স্কাই নিউজ, খালিজ টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন