Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

১০০ কোটি ভ্যাকসিন বিতরণে রাজি জি-৭

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২১, ১২:৩৪ পিএম

বিশ্বব্যাপী করোনাভাইরাসের ১০০ কোটি ভ্যাকসিন বিতরণ করার ব্যাপারে সম্মত হয়েছে জি-৭। রোববার (১৩ জুন) যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এক সংবাদ সম্মেলনে জি-৭ এর এ সিদ্ধান্তের কথা জানান।

শুক্রবার (১১ জুন) থেকে যুক্তরাজ্যের কর্নওয়ালের কার্বিস বে নামক রিসোর্টে বৈঠকে বসেছেন জি-৭ নেতারা। উন্নত দেশগুলোর এ জোট এবার করোনাভাইরাস মোকাবিলায় ভ্যাকসিন কার্যক্রম বেগবান করতে আলোচনায় জোর দেয়। করোনাভাইরাস মোকাবিলার অংশ হিসেবে বিশ্বের স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোতে ১০০ কোটি ভ্যাকসিন বিতরণের এ সিদ্ধান্ত নেন তারা।

রোববার সংবাদ সম্মেলনে বরিস জনসন জানান, ১০০ কোটি ভ্যাকসিন বিতরণের ব্যাপারে সম্মত হয়েছে জি-৭। সদস্য দেশগুলো হয় ভ্যাকসিনগুলো ক্রয়ে অর্থ সহায়তা দেবে, নতুবা কোভ্যাক্স কর্মসূচিতে ভ্যাকসিন জোগান দেবে। আগামী বছরের মধ্যে এসব ভ্যাকসিন বিতরণ করা হবে।
জি-৭ এর সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, ইতালি, ফ্রান্স ও জাপানের নেতারা করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাব শুরুর পর এবারই প্রথম সশরীরে এ সম্মেলনে যোগ দিলেন।

এর আগে শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসিস অবশ্য বলেছিলেন, সারাবিশ্বকে ভ্যাকসিনেশনের আওতায় আনতে দ্রæত ১১০০ কোটি ভ্যাকসিনের প্রয়োজন।


জি-৭ সম্মেলন শুরুর আগে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য পৃথকভাবে বিশ্বব্যাপী ভ্যাকসিন বিতরণের ঘোষণা দিয়েছিল। যুক্তরাষ্ট্র জানিয়েছিলেন, বিশ্বব্যাপী ৫০ কোটি ফাইজারের ভ্যাকসিন বিতরণ করা হবে। আর যুক্তরাজ্য জানিয়েছিল, দেশটিতে উদ্বৃত্ত থাকা ১০ কোটি ভ্যাকসিন দরিদ্র দেশগুলোতে বিতরণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন