Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ফুলবাড়িয়ার রিয়াজ উদ্দিন ও ওয়াজ উদ্দিনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগপত্র

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : একাত্তরে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, আটক, অপহরণ, নির্যাতন ও ধর্ষণের পাঁচ ঘটনায় ময়মনসিংহের ফুলবাড়িয়ার রিয়াজ উদ্দিন ফকির এবং ওয়াজ উদ্দিনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন। গতকাল বুধবার বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনালে অভিযোগপত্র দাখিলের পর আদালত ২২ নভেম্বর পরবর্তী শুনানির দিন রাখেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর ঋষিকেষ সাহা ও শেখ মোসফেক কবির।
আসামিদের মধ্যে রিয়াজ উদ্দিন গ্রেফতার হয়েছেন, ওয়াজ উদ্দিন পলাতক। এ মামলার আরেক আসামি আমজাদ আলী গ্রেফতারের পর মারা যাওয়ায় তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি।
তদন্ত সংস্থার তথ্য অনুযায়ী, একাত্তরে রিয়াজ ছিলেন আলবদর সদস্য, আর ওয়াজ ছিলেন রাজাকার। মুক্তিযুদ্ধের সময় এরা সবাই জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালে ২২ অগাস্ট থেকে ২১ নভেম্বরের মধ্যে ফুলবাড়িয়া উপজেলার বেবিট্যাক্সি স্ট্যান্ড, রাঙ্গামাটিয়া ঈদগাহ সংলগ্ন বানা নদী, দিব্যানন্দ ফাজিল মাদরাসা, ফুলবাড়িয়া ঋষিপাড়া, আছিম বাজার ও ভালুকজান গ্রামে আসামিরা মানবতাবিরোধী অপরাধ ঘটান বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। মামলার তদন্ত কর্মকর্তা মো. আতাউর রহমান ২০১৪ সালের ১২ অক্টোবর থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত করেন।
অপরদিকে একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের শামসুল হোসেন তরফদারসহ পাঁচ জনের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠনের ওপর শুনানির জন্য আগামী ২ নভেম্বর দিন ঠিক করেছেন ট্রাইব্যুনাল।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুলবাড়িয়ার রিয়াজ উদ্দিন ও ওয়াজ উদ্দিনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগপত্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ