Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

ঢাকা মেডিকেলে ব্লাক ফাঙ্গাস রোগী শনাক্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২১, ৭:৩৬ পিএম

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ব্লাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। সোমবার (১৪ জুন) ঢামেক হাসপাতালের মেডিসিন বিভাগের রেজিস্ট্রার ডা. ফরহাদ উদ্দিন চৌধুরী মারুফ বিষয়টি নিশ্চিত করেছেন।

ডা. ফরহাদ উদ্দিন চৌধুরী মারুফ বলেন, এই রোগী ২৮ দিন আগে কোভিড আক্রান্ত হয়েছিলেন। কোভিড পরবর্তী জটিলতা নিয়ে এক সপ্তাহ আগে তিনি আমাদের হাসপাতালে ভর্তি হন। তখন তার মাথা ব্যথা ও ডান চোখে সমস্যা হচ্ছিল। ডা. মারুফ বলেন, আমরা তাকে ব্লাক ফাঙ্গাস ইনফেকটেড সন্দেহ করে গত পরশু নাক, কান ও গলা বিভাগের সহযোগিতায় তার নাক অপারেশন করি। স্যাম্পল নিয়ে বারডেম হাসপাতালে ফাঙ্গাস টেস্ট করতে দিই। সেখানে রোগীর হিস্ট্রোপ্যাথলজি, মাইক্রোস্কপি ও কালচার তিনটাতেই ব্লাক ফাঙ্গাস শনাক্ত হয়।

তিনি বলেন, অপারেশনের আগে রোগীর শ্বাসকষ্ট ছিল। এখন তা স্বাভাবিক। আমাদের বিশ্বাস রোগী ধীরে ধীরে সুস্থ হয়ে উঠবে। তবে, এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক। তিনি জানান, ৪৫ বছর বয়সী ওই পুরুষ রোগী হাসপাতালের কেবিন ব্লকে ভর্তি আছেন। খুলনা থেকে এক সপ্তাহ আগে এসে তিনি ঢামেক হাসপাতালে ভর্তি হন।

নাজমুল হক বলেন, আমাদের চিকিৎসকরা বোর্ড বসিয়ে তাকে চিকিৎসা দিচ্ছে। তবে ব্লাক ফাঙ্গাস রোগী এটাই প্রথম না। এটা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।



 

Show all comments
  • Md Rejaul Karim ১৪ জুন, ২০২১, ৯:৪৫ পিএম says : 0
    অভিভাবক হিশাবে আল্লাহই যথেষ্ট এবং সাহায্যকারী হিশাবে ও আল্লাহই যথেষ্ট !!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্ল্যাক ফাঙ্গাস


আরও
আরও পড়ুন