Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

স্বাধীন নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর মতামত নিন

প্রেসিডেন্টের প্রতি ন্যাপের আহ্বান

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গণতান্ত্রিক রাষ্ট্র কাঠামো শক্তিশালী করতে এবং দেশের চলমান রাজনৈতিক সংকট দূর করতে শক্তিশালী ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের জন্য দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মতামত গ্রহণের জন্য প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টিÑবাংলাদেশ ন্যাপ নেতৃবৃন্দ। দলটির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া গতকাল বুধবার গণমাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে বলেছেন, জাতীয় নির্বাচনসহ সকল স্তরের নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করার লক্ষ্যে একটি স্বাধীন, শক্তিশালী ও নিরপেক্ষ নির্বাচন কমিশন অত্যন্ত জরুরী। বর্তমান সরকার ৫ জানুয়ারীর একতরফা ও ভোটারবিহীন নির্বাচন, বিতর্কিত পৌর ও ইউনিয়ন নির্বাচনের মাধ্যমে যে আস্থাহীনতা সৃষ্টি করেছে তা থেকে উত্তরণে একটি মাধ্যম হতে পারে আগামীতে একটি স্বাধীন, শক্তিশালী, নিরপেক্ষ এবং রাজনৈতিক দলগুলোর নিকট গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের মধ্য দিয়ে। সেই লক্ষ্যে প্রেসিডেন্ট ‘সার্চ কমিটি’ গঠনের পূর্বেই দেশের নিবন্ধিত সকল রাজনৈতিক দলের মতামত গ্রহণ করতে পারেন। যার মাধ্যমে রাজনৈতিক অঙ্গনে যে বন্ধ্যাত্ব সৃষ্টি হয়েছে তা দূর করারও পথ খুলে যেতে পারে।
নেতৃদ্বয় বলেন, ক্ষমতাসীনরা যদি সবার মতামত উপেক্ষা করে নিজেদের মতো করে বর্তমান কমিশনের মতো ফের ‘পক্ষপাতমূলক-মেরুদ-হীন ও সরকারের আজ্ঞাবহ নির্বাচন কমিশন গঠন’ করে তবে রাজনৈতিক অঙ্গনে আবারো অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হতে পারে, যা রাজনৈতিক দল ও গণতন্ত্রের জন্য শুভ ইঙ্গিত বহন করবে না। তারা বলেন, এটি দিবালোকের মতো স্পষ্ট যে, শুধু ক্ষমতাসীন জোট ছাড়া দেশের জনগণ ও প্রতিটি রাজনৈতিক দল স্বাধীন, শক্তিশালী নিরপেক্ষ নির্বাচন কমিশন দেখতে চায়। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের পাশাপাশি নির্বাচন কমিশনও হতে হবে নিরপেক্ষ। পাশাপাশি নির্বাচন কমিশনের সহযোগী হিসেবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোও ঢেলে সাজাতে হবে। এরপরই নির্বাচন বলতে যা বোঝায় তা অনুষ্ঠিত হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীন নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর মতামত নিন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ