Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

রামাল্লায় ফিলিস্তিনি বেদুইনদের বাড়িঘর ধ্বংস করল ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২১, ৮:২৫ পিএম

ইসরাইল অধিকৃত পশ্চিম তীরের রামাল্লায় অবস্থিত যাযাবর বেদুইন জনগোষ্ঠির অন্তর্ভুক্ত ফিলিস্তিনি পরিবারগুলোর তাবুগুলো ধ্বংস করে দিয়েছে ইসরাইলী সেনাবাহিনী। রোববার অধিকৃত পশ্চিম তীরের রামাল্লার উত্তর-পশ্চিমে অবস্থিত তাইব গ্রামের কাছে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে আনাদোলু এজেন্সি।

ইসরাইলি সেনারা সকালে ওই গ্রামে হামলা চালায়। এ সময় তারা ছয়টি বাড়ি ও গৃহপালিত প্রাণী রাখার ঘর ধ্বংস করে। স্থানীয়রা বলছেন যে ইসরাইলি সেনাবাহিনীর হাতে ধ্বংস হওয়া ঘরগুলোতে দু’টি পরিবারের ১৫ জন মানুষ বাস করতেন। এসব ফিলিস্তিনির বাড়িঘর ধ্বংস করা হলো ইসরাইলের একটি বড় পরিকল্পনার অংশ। ইসরাইলি পরিকল্পনার আওতায় বেদুইন সম্প্রদায়ের ওই এলাকাটিকে খালি করে ফেলা হবে, যাতে ইহুদি বসতি নির্মাণকারী ইসরাইলের দখলদার কোম্পানিগুলোর সুবিধা হয়।

ফিলিস্তিনি সূত্রগুলো জানিয়েছে, ‘গত এক বছরে ইসরাইলি কর্তৃপক্ষ পূর্ব জেরুসালেম ও পশ্চিম তীর অঞ্চলে পাঁচ শ’র বেশি ফিলিস্তিনি বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান ধ্বংস করেছে।’

১৯৯৫ সালের ‘অসলো’ চুক্তি অনুসারে ইসরাইল ও ফিলিস্তিনি কর্তৃপক্ষ পশ্চিম তীর আর পূর্ব জেরুসালেম অঞ্চলকে এ, বি ও সি নামে তিন ভাগে বিভক্ত করে।

পশ্চিম তীরের সি-এরিয়ায় ধ্বংসযজ্ঞ চালায় ইসরাইলি বাহিনী। ওই এলাকায় তিন লাখ ফিলিস্তিনি বাস করেন। যেখানে অনেক বেদুইন ও পশুচারণবৃত্তির সাথে সংশ্লিষ্ট পরিবারগুলোও বাস করেন। তাদের বেশির ভাগই তাবু, ক্যারাভান ও গুহায় থাকেন।

আন্তর্জাতিক আইন অনুসারে পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেম হলো অধিকৃত ভূখণ্ড। আন্তর্জাতিক আইন অনুসারে ফিলিস্তিনিদের ওই ভূখণ্ডে ইহুদি বসতি নির্মাণ করা অবৈধ। সূত্র : মিডলইস্ট মনিটর



 

Show all comments
  • Dadhack ১৪ জুন, ২০২১, ৯:৫১ পিএম says : 0
    ও আল্লাহ বর্বর israel's পাষণ্ড দের কে ধ্বংস করে দাও আল্লাহ. আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন-ইসরাইল


আরও
আরও পড়ুন