Inqilab Logo

শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮, ২৬ যিলহজ ১৪৪২ হিজরী

ব্যাংক-বিমায় ঝুঁকছেন বিনিয়োগকারীরা

দুই হাজারের নিচে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০২ এএম

বস্ত্র, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের পাশাপাশি মিউচ্যুয়াল ফান্ড খাতের প্রতিটি ইউনিটের শেয়ার বিক্রির হিড়িক পড়েছে। অপর দিকে ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার কেনার আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। ফলে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে গতকাল সোমবার সূচক ওঠানামার মাধ্যমে পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম এক ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়ে সাত পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট। এদিকে টানা আট কার্যদিবস লেনদেন দুই হাজার কোটি টাকার উপরে থাকার পর গতকাল লেনদেন ফের দুই হাজার কোটি টাকার নিচে নেমে গেছে। গতকাল লেনদেনের সঙ্গে সূচকও কমেছে পুঁজিবাজারে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ দশমিক ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ১৩ দশমিক ৬১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক আট দশমিক ৮৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ দশমিক ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ২৮৪ দশমিক ৫৮ পয়েন্টে এবং দুই হাজার ১৭২ দশমিক ৯৭ পয়েন্টে। ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ৭৪০ কোটি ১৬ লাখ টাকা টাকার। যা আগের দিন থেকে ৩২৮ কোটি ৯১ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল দুই হাজার ৬৯ কোটি সাত লাখ টাকা টাকার।

এদিন ডিএসইতে ৩৭২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৩টির, কমেছে ২৫৮টির এবং ১১টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬০ দশমিক ৭১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪৬৭ দশমিক ৬৬ পয়েন্টে। সিএসইতে আজ ৩০৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯১টির দর বেড়েছে, কমেছে ১৯৬টির আর ২০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক-বিমা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ