Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

সাত বছর পর বড় মঞ্চ রাঙাল ডাচরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০২ এএম

২০১৬ ইউরো ও ২০১৮ বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি নেদারল্যান্ডস। তাই দীর্ঘদিন পর কোন বড় মঞ্চে মাঠে নামাটাই ছিল বিশেষ কিছু। সে ম্যাচটি রাঙিয়েও নিয়েছে ডাচরা। তবে সেজন্য কাঠখড় পোড়াতে হয়েছে অনেক। সাত বছর পর কোনো বড় টুর্নামেন্টে ফেরা ডাচদের অবশ্য ভয়ই পাইয়ে দিয়েছিল ইউক্রেন। তবে গতপরশু শেষ পর্যন্ত তারা জয় পেয়েছে ৩-২ গোলের ব্যবধানে।

গোলশ‚ন্য প্রথমার্ধের পর খোলনলচে পাল্টে গেল ম্যাচ। ৬ মিনিটের ব্যবধানে (৫২ ও ৫৮) দুই গোল করে নোদারল্যান্ডসকে এগিয়ে নিলেন জর্জিনিও ভিনালডাম ও ওউট ভেহর্স্টে। পিছিয়ে পড়া ইউক্রেনও ম্যাচে ফেরে পর পর দুই গোলে। ম্যাচের ৭৫তম মিনিটে আমস্টারডামকে বিস্ময় আর মুগ্ধতায় ভাসিয়ে ইউক্রেনকে ম্যাচে ফেরান ইয়ারমোলেঙ্কো। তরুণ প্রতিভাবান মিডফিল্ডার মালিনভস্কির সঙ্গে বল দেওয়া-নেওয়ার পর ২০ গজ দূর থেকে ইয়ারমোলেঙ্কোর শট, ঝাঁপিয়ে পড়লেও তা ঠেকানোর সাধ্য ছিল না নেদারল্যান্ডসের গোলকিপার স্টেকেলেনবার্গের।
এক গোলের বিস্ময়ই তখনও কাটিয়ে উঠেই পারেনি ২০১৪ বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটি, চার মিনিট পর আরও বড় ধাক্কা নেদারল্যান্ডসের! এবার মাঝমাঠের কিছুটা ওপরে ফ্রি-কিক পেয়েছিল ইউক্রেন। মালিনভস্কির দারুণ ক্রস এল নেদারল্যান্ডস বক্সে, দারুণ হেডে সেটি জালে জড়ান ইউক্রেন স্ট্রাইকার ইয়ারেমচুক। ম্যাচের তখন আর মিনিট দশেক বাকি। ম্যাচ তখন সমতায়। অনেকেরই ধারনা জন্মায় ভিনালডাম ও ভেহর্স্টের গোল দুটি ফিকে হয়ে গেছে। পয়েন্ট হারাচ্ছে ডাচরা।
কিন্তু ইউক্রেনের এভাবে ফিরে আসায় চমকে গেলেও থেমে যায়নি নেদারল্যান্ডস। ৮৫ মিনিটে এবার আলোটা পুরোপুরি নিজের ওপর নিয়ে নিলেন ডুমফ্রিস। বাঁ দিক থেকে আকের ক্রস এল ইউক্রেন বক্সে, দৌড়ে উঠে আসা ডুমফ্রিস গায়ের সঙ্গে লেগে থাকা ইউক্রেন মিডফিল্ডার জিনচেঙ্কোকে এড়িয়ে দারুণ হেড করলেন। ঝাঁপিয়ে পড়া ইউক্রেন গোলকিপারের নাগালের বাইরে থেকেই বল জড়াল জালে। রোমাঞ্চকর ম্যাচ জিতে সাত বছর পর বড় টুর্নামেন্টে ফেরা রাঙায় নেদারল্যান্ডস।
একই দিন ‘সি’ গ্রুপের আরেক ম্যাচে নর্থ মেসিডোনিয়াকে ৩-১ গোলে হারায় অস্ট্রিয়া। এই হারে পরের রাউন্ডে ওঠার পথ কিছুটা কঠিন হয়ে পড়ল পর্তুগালকে পেছনে ফেলে বাছাইপর্বে গ্রুপ সেরা হওয়া ইউক্রেনের। নিজেদের পরের ম্যাচে আগামী বৃহস্পতিবার নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে খেলবে ইউক্রেন। পরদিন নেদারল্যান্ডস খেলবে অস্ট্রিয়ার বিপক্ষে।



 

Show all comments
  • shamal chandra ghosh ১৫ জুন, ২০২১, ৫:০৩ পিএম says : 0
    most welcome danish
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাচ


আরও
আরও পড়ুন