Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

রোনালদোর এগিয়ে যাওয়ার ম্যাচ যেন চ্যাম্পিয়নদের মেলা

ইউরো ২০২০

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০২ এএম

বইমেলা, বৈশাখীমেলাসহ অনেক আয়োজন কেড়ে নিয়েছে প্রাণঘাতি করোনাভাইরাস। কিন্তু আতঙ্ক-আশঙ্কার ভীড়েও আশা হয়ে দাঁড়িয়েছে পিছিয়ে যাওয়া ইউরো। এ আসরের কয়েকদিন পেরিয়ে গেলেও সে অর্থে হেভিওয়েটদের লড়াই দেখা যায়নি। এবার সে আক্ষেপও ঘুঁচে যাচ্ছে। সেজন্য অবশ্য রাত পর্যন্ত জেগে থাকতে হবে। দু’বারের ইউরো চ্যাম্পিয়ন ও বর্তমান রানার্সআপ ফ্রান্সের মুখোমুখি হবে আসরের সর্বোচ্চ তিনবারের চ্যাম্পিয়ন জার্মানি। আরেক ম্যাচে মাঠে নামবে বর্তমান শিরোপাধারী দল পর্তুগাল। অবশ্য তাদের প্রতিপক্ষ অপেক্ষাকৃত দুর্বল হাঙ্গেরি। তাতে কী? ক্রিস্টিয়ানো রোনালদো যে মাঠে নামছেন। তাতেই তো পয়সা উসুল!
ফ্রান্স-জার্মানি-পর্তুগাল। তিন দলেরই ইউরোতে আজ প্রথম ম্যাচ। তবে তিনটি দলই মূল আসরে আসার আগে দেখিয়েছে তাদের বারুদে পারফরমেন্স। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স সবশেষ ম্যাচে ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে বুলগেরিয়াকে। জালের দেখা পেয়েছিলেন আঁতোয়ান গ্রিজম্যান। এছাড়া জোড়া গোল করে ফর্মে আসার ইঙ্গিত দেন রাশিয়া বিশ্বকাপে জালের দেখা না পাওয়া অলিভার জিরুদ। দিদিয়ের দেশমের দলের সাম্প্রতিক পারফরমেন্স যেকোন দলের জন্যই আতঙ্ক।
আর তাদের প্রতিপক্ষ জার্মানির কথা না বললেই নয়। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ও ইউরোতে সর্বোচ্চ ছয়বার ফাইনালে নাম লেখানো দলটি তার সবশেষ ম্যাচে লাতভিয়াকে উড়িয়ে দিয়েছে ৭-১ ব্যবধানে। গোজেন্স, গুন্ডোয়ান, থমাস মুলার, জিনাব্রি, টিমো ওয়ার্নার, লেরয় সানেরা আছেন নিজেদের সেরা ফর্মে। পুরো টুর্নামেন্টের যেকোন দলকেই ভোগাতে পারে জোয়াকিম লোর দল। রাশিয়া বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে ছিটকে যাওয়া দলটি ফিরে এসেছে পুরোনো ছন্দে।
বর্তমান আসরের চ্যাম্পিয়ন হিসেবে মাঠে নামার আগে প্রতিপক্ষকে আরেকবার রোনালদোরা জানান দিয়েছে, কেন তারা ফেভারিট। নিজেদের সবশেষ ম্যাচে ইহুদীবাদী ইসরাইলকে ৪-০ ব্যবধানে হারিয়েছে পর্তুগিজরা। দখলদার দেশটির বিপক্ষে জ্বলে উঠেছেন ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ব্রুনো ফার্নান্দেস। করেছিলেন জোড়া গোল। এছাড়া জোয়াও কানসেলো ও রোনালদোর পা থেকে এসেছে একটি করে গোল। লিগের পর জাতীয় দলেও প্রমান দিলেন বয়সটা ৩৬ হলেও ফুরিয়ে যাননি তিনি। বরং দিনে দিনে আরও তরুণ এবং পরিণত হচ্ছেন এ তারকা। আর মাত্র ৬টি গোল করলেই তিনি সন্দেহাতীতভাবে বনে যাবেন মহাতারকা।
ইরানের আলী দায়ী আন্তর্জাতিক ক্যারিয়ারে করেছিলেন ১০৯টি গোল। আজ মাঠে নামার আগে রোনালদোর গোলসংখ্যা ১০৪টি। যদি নিজের চিরচেনা ছন্দ ধরে রাখতে পারেন সাবেক এ রিয়াল মাদ্রিদ তারকা-তাহলে হয়তো এ আসরেই বসে যাবেন শীর্ষে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

২০ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন