Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

এরদোগানের সঙ্গে ম্যাখোঁর বৈঠক

ব্রাসেলসে তুরস্ক-ফ্রান্স সম্পর্ক নিয়ে আলোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০২ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ বৈঠক করেছেন। গতকাল সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সামিটে অংশ নেয়ার এক ফাঁকে এই দুই প্রতিদ্বন্দ্বী নেতা রুদ্ধদ্বার বৈঠক করেন। তুর্কি সংবাদ সংস্থার খবরে বলা হয়েছে, এরদোগান এবং ম্যাখোঁ দীর্ঘ ৫২ মিনিট বৈঠক করেন। সাক্ষাতে দুই নেতা উভয় দেশের সাধারণ স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। খবরে বলা হয়, বৈঠকে প্রেসিডেন্ট এরদোগান এবং প্রেসিডেন্ট ম্যাখোঁ বেশ কিছু বিষয় নিয়ে খোলামেলা আলোচনা করেছেন। ম্যাখোঁ ইসলাম নিয়ে তার স্পষ্ট অবস্থান পরিষ্কার করেন। তবে ইসলাম প্রসঙ্গে ম্যাখোঁ ঠিক কী বলেছেন খবরে সেটা বলা হয়নি।

গত বছর ফ্যান্সের এই প্রেসিডেন্ট ইসলাম নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। তিনি বলেছিলেন, ‘বিশ্বজুড়ে ইসলাম সঙ্কটে পড়েছে, এমনকি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশেও এই ধর্মটি সঙ্কটে। ধর্মটিকে এখন আমাদের সাহায্য করতে হবে যাতে তারা ফ্রান্স প্রজাতন্ত্রের অংশীদার হতে পারে। ম্যাখোঁর এই বক্তব্যে বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে। তুরস্কের প্রেসিডেন্ট ম্যাখোঁর এমন বক্তব্যের তীব্র নিন্দা জানান।

সোমবার বৈঠকে দুই নেতা লিবিয়া এবং সিরিয়ার বিষয় নিয়ে একত্রে কাজ করারও ঐক্যমতে পৌঁছান। ন্যাটো সামিটকে সামনে রেখে গত শুক্রবার তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেছিলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাখোঁর সঙ্গে তিনি পজিটিভি এবং নেগেটিভ বিষয় নিয়ে আলোচনা করবেন। অন্যদিকে, সাক্ষাতের আগে ম্যাখোঁ সাংবাদিকদের বলেছিলেন, মতের অমিল সত্ত্বেও এরদোগানের সঙ্গে তার আলোচনায় বসা জরুরি।

সাম্প্রতিক সময়ে তুরস্ক এবং ফ্রান্সের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ক তৈরি হয়। আঙ্কারা পূর্ব ভূমধ্যসাগর, সিরিয়া এবং লিবিয়ায় তাদের অবস্থান নিয়ে ফ্রান্সের সঙ্গে দ্বন্দ্বে জড়ায়। তবে ন্যাটো জোটভুক্ত এ দুই দেশ গত ফেব্রুয়ারিতে সম্পর্ক স্বাভাবিক করার ইঙ্গিত দেয়। সূত্র : আনদোলু এজেন্সি ও ডেইলি সাবাহ।



 

Show all comments
  • রুকাইয়া খাতুন ১৫ জুন, ২০২১, ৫:১৩ এএম says : 0
    ম্যাখোঁ তার ইসলামি বিদ্বেষী বক্তব্য থেকে সরে না আসা পর্যন্ত নিন্দা জানানো অব্যাহত রাখতে হবে মুসলিম নেতাদের।
    Total Reply(0) Reply
  • মুক্তিকামী জনতা ১৫ জুন, ২০২১, ৫:১৪ এএম says : 0
    ইসলাম বিষয়ে কিভাবে তার অবস্থান পরিস্কার করেছেন তা উল্লেখ করা প্রয়োজন ছিল। আশা করি ম্যাখোঁও বুঝতে পেরেছে সে কত বড় ভুল করেছে।
    Total Reply(0) Reply
  • মনিরুল ইসলাম ১৫ জুন, ২০২১, ৫:১৫ এএম says : 0
    যারা আল্লাহর রাসুলের সাথে বেয়াদবি করে তারা দুনিয়া ও আখেরাতে উভয় জগতে লাঞ্চিত হয়। ম্যাখোঁও তার পাওনা কিছু পেয়েছে। পরকালতো আছেই।
    Total Reply(0) Reply
  • নূরুজ্জামান নূর ১৫ জুন, ২০২১, ৫:১৬ এএম says : 0
    এরদোগান ধীরে ধীরে বিশ্ব নেতা হয়ে উঠুক সেই দোয়া রইলো।
    Total Reply(0) Reply
  • মেঘদূত পারভেজ ১৫ জুন, ২০২১, ৫:১৬ এএম says : 0
    মাশায়াল্লাহ, আমি সামনে তুর্কির জন্য উজ্জ্বল ভবিষ্যত দেখছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন