Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্গম পাহাড়ে কলেরা রোগীদের চিকিৎসাসেবায় সেনাবাহিনী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০৪ এএম

বাংলাদেশ সেনাবাহিনীর বান্দরবান রিজিয়নের উদ্যোগে আলীকদম উপজেলার কুরুকপাতা ইউনিয়নের বিভিন্ন দুর্গম পাহাড়ি এলাকায় কলেরা আক্রান্তদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। ৫ নং কুরুকপাতা ইউনিয়নের মাংরুম পাড়া, ম্যানলিউপাড়া এবং সমর্থং পাড়ায় বিগত কয়েকদিনে ব্যাপক কলেরার প্রাদুর্ভাব দেখা যায়। ওই এলাকায় মুরং জনগোষ্ঠীর প্রায় ১৩৬ জন নারী, পুরুষ ও শিশু কলেরায় আক্রান্ত হয় যা মোট জনসংখ্যার ৬০ ভাগ। কলেরায় আক্রান্ত অনেকে মুমূর্ষ অবস্থায় রয়েছে। বেশ কয়েকজন নারী, পুরুষ মারাও গেছেন।

কলেরা প্রাদুর্ভাবের শুরু থেকেই আলীকদম সেনা জোনের টহল দলের মাধ্যমে ওই এলাকাগুলোতে বিশুদ্ধ পানি, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন ও প্রয়োজনীয় ওষুধ বিনামূল্যে বিতরণ করা হয়। এলাকার স্বাস্থ্য পরিস্থিতির দ্রুত অবনতি হওয়ায় তাদের সুচিকিৎসায় বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের আওতাধীন সদর দফতর ৬৯ পদাতিক ব্রিগেডের নির্দেশনায় গতকাল সোমবার ২৩তম বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্টের উদ্যোগে একটি সামরিক মেডিক্যাল টিম এবং স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি বেসামরিক বিশেষজ্ঞ দলকে উক্ত দুর্গম এলাকায় সামরিক হেলিকপ্টার যোগে প্রেরণ করা হয়।
এ সময় জরুরি স্বাস্থ্যপরিস্থিতি মোকাবেলায় ওষুধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, কলেরা স্যালাইন, খাবার স্যালাইনসহ প্রয়োজনীয় অন্যান্য ওষুধ এবং শুকনো খাবার ও বিশুদ্ধ পানি হেলিকপ্টারের সহায়তায় দুর্গত এলাকায় পৌঁছানো হয়েছে। সেখানে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত¡াবধানে দুর্গতদের সহায়তায় ঘটনাস্থলে একটি ফিল্ড হাসপাতাল তৈরি করে প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনাবাহিনী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ