Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

ইফার ‘সহজ কোরআন শিক্ষা’ বইয়ে পরিবর্তনের প্রতিবাদে স্মারকলিপি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০৪ এএম

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের ‘সহজ কোরআন শিক্ষা’ পাঠ্যবইয়ে অহেতুক ব্যাপক পরিবর্তন আনা হয়েছে অভিযোগ করে বাদ দেয়া বিষয়গুলো পুনর্বহালের দাবিতে স্মারকলিপি দিয়েছে রাবেত্বায়ে উলামায়ে আহলে সুন্নাত বাংলাদেশ। গতকাল সোমবার ইফার মহাপরিচালক ও প্রকল্প পরিচালক বরাবরে চট্টগ্রাম বিভাগীয় পরিচালক বোরহান উদ্দিন মো. আবু আহসানের মাধ্যমে এ স্মারকলিপি দেয়া হয়। রাবেত্বার চেয়ারম্যান মাওলানা সেকান্দর হোসাইন আলকাদেরী ও মহাসচিব মাওলানা মুহাম্মদ ইকবাল হোসাইন আলকাদেরীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল এ স্মারকলিপি প্রদান করেন। এতে বলা হয়, ২০২০ সাল পর্যন্ত সহজ কোরআন শিক্ষা বইয়ের প্রচ্ছদে কাবা শরিফ ও শেষ কভারে মদিনা শরিফের ছবি ছিল। কিন্তু ২০২১ সালে প্রকাশিত বইয়ে শেষ প্রচ্ছদে মদিনা শরিফের ছবি বাদ দেয়া হয়। বাদ দেয়া হয়েছে ‘মিলাদ ও কিয়াম’ অধ্যায়। আজানের দোয়ায় ‘ওয়ারযুকনা শাফায়াতাহু ইয়াউমাল কিয়ামাহ’ অংশও বাদ দেয়া হয়েছে।
এছাড়াও নামাজের আরবি নিয়ত, দরুদ, হামদে বারী তাওয়ালা ও নাতে রাসূল (সা.) পরিবর্তন করা হয়েছে। স্মারকলিপিতে বাদ দেয়া বিষয়গুলো পুনর্বহালের দাবি জানানো হয়। এ সময় মাওলানা আবুল হাসান মুহাম্মদ ওমায়ের রজভি, মাওলানা করিম উদ্দিন নূরী, মাওলানা ইমরান হাসান কাদেরী, মাওলানা হাফেজ গোলাম কিবরিয়া, মাওলানা ইমরান সিকদার কাদেরী প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Mahbub babu ১৫ জুন, ২০২১, ১১:৫০ এএম says : 0
    Ifar sothik kaz korese
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইফা


আরও
আরও পড়ুন