Inqilab Logo

রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮, ২১ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

কওমি মাদরাসাসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ও আলেমদের মুক্তির দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ২:১৯ পিএম

কওমি মাদরাসাসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া, ৫৬০টি মডেল মসজিদে সুদক্ষ জনবল নিয়োগ ও আসন্ন কুরবানির পশুর চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিতের দাবি জানিয়েছে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ। এ সময় তারা সারাদেশে আটককৃত সকল আলেমদের মুক্তির দাবিও জানান ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি মাওলানা নুরুল হুদা ফয়েজী। তিনি বলেন, কওমি মাদরাসা শিক্ষা প্রদানের সাথে সাথে শিক্ষার্থীদের থাকা-খাওয়ার ব্যবস্থা করে থাকে। ফলে কওমি মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি সামাজিক নিরাপত্তা বলয় তৈরিতে অবদান রাখে। করোনার এই দুঃসময়ে যখন মানুষের খাদ্য সংকট চরমে; এমন মুহূর্তে লাখ লাখ শিক্ষার্থীর খাদ্য ও আবাসন ব্যবস্থা বন্ধ করে রাখা অমানবিক।’

লিখিত বক্তব্যে তিনি বলেন, সরকার এতিমখানা চালু রাখার নির্দেশনা জারি করেছে। এটা ইতিবাচক। এই নির্দেশনার আওতায় সকল কওমি মাদরাসাও অন্তর্ভুক্ত হওয়া উচিত। কারণ, প্রতিটি কওমি মাদরাসায় এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং-এর ব্যবস্থা আছে। তার পরও কওমি মাদরাসা বন্ধ করে হাজার হাজার এতিম ও অসহায় শিক্ষার্থীদের খাদ্যঝুঁকির মধ্যে ফেলা হয়েছে। এটা সামাজিক অস্থিরতাও তৈরি করছে।

এসব মানবিক ও সামাজিক অবস্থান বিবেচনায় নিয়ে দেশের সব কওমি মাদরাসা খুলে দেয়ার মাধ্যমে লাখ লাখ শিক্ষার্থী, এতিম ও অসহায় মানুষের আবাসন ও খাদ্য ব্যবস্থা নিশ্চিত করার জোর দাবি জানান তারা।



 

Show all comments
  • ABU ABDULLAH ১৫ জুন, ২০২১, ৩:৪৬ পিএম says : 0
    THANK YOU
    Total Reply(0) Reply
  • H M Hashem Ali ১৫ জুন, ২০২১, ১১:৩৫ পিএম says : 0
    যথাযথ সুরক্ষা নিশ্চিত পূর্ণক সকল শিক্ষা পতিষ্ঠান খুলে দিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ