Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

ত্ব-হা-পরীমণি ইস্যুতে সংসদে ঝড় তুললেন হারুণ-রুমিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ৪:৫৭ পিএম

রংপুর থেকে ঢাকার আসার পথে নিখোঁজ হওয়া ইসলামিক বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনানের খোঁজ না মেলায় সংসদে আলোচনার ঝড় তুলেছেন বিএনপিদলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ। মঙ্গলবার (১৫ জুন) জাতীয় সংসদে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিলের সংশোধনী প্রস্তাবের ওপর বক্তব্য রাখতে গেলে সংসদ সদস্য হারুন আবু ত্ব-হা’র বিষয়টি সামনে আনেন।

এরপর বিএপির সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, কোথায় মামলা করব? কার কাছে অভিযোগ করব? কেউ তো জিডিই নিতে রাজি হচ্ছেন না- কথাটি বলছিলেন ত্ব-হার স্ত্রী। ত্ব-হা সহ চারজন নিখোঁজের চারদিন পেরিয়ে গেলেও এখন পর্যন্ত তাদের ব্যাপারে কোনো খোঁজ পাওয়া যায়নি। একই সময়ে একই ধরনের অভিযোগ আমরা করতে দেখেছি চিত্রনায়িকা পরীমণিকে। বাংলাদেশের প্রেক্ষাপটে পরীমণি ভাগ্যবতী। কারণ, তার মামলা নেওয়া হয়েছে। অভিযুক্তকে গ্রেপ্তারও করা হয়েছে। রুমিন ফারহানা বলেন, কিন্তু সেই সৌভাগ্য ত্ব-হার পরিবারের হয়নি। সেই সৌভাগ্য হয়নি বাংলাদেশের ৬০৪টি পরিবারের। যারা দীর্ঘদিন ধরে নিখোঁজ তাদের ব্যাপারে না স্বরাষ্ট্র মন্ত্রণালয় কিছু বলতে পারছে না, না লোকাল পুলিশ স্টেশন কিছু বলতে পারছে না। না সেই ব্যাপারে কোনো উদ্যোগ নেওয়া হয়েছে।

সংসদ সদস্য হারুনুর রশীদ আরও বলেন, আলেম অর্থ আমি যেটুকু বুঝি যারা কোরআন এবং হাদিসের সুস্পষ্ট ব্যাখ্যাকারী। আজ তারা সাংঘাতিক নিপীড়নের মধ্যে আছেন। আজ আমাদের যে সমস্ত আলেম এ ধরনের রিমান্ড, গ্রেপ্তারের সম্মুখীন হয়েছেন, তাদের দয়া করে মুক্তি দিন। তা না হলে দেশে ভারসাম্যহীন অবস্থা তৈরি হবে। প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে এমপি হারুন বলেন, সারাদেশে আপনি ধর্মীয় তাফসির বন্ধ করে দিয়েছেন। গত চার দিন ধরে পত্রপত্রিকায় আসছে আমাদের একজন বিশিষ্ট আলেম মো. আদনান নিখোঁজ রয়েছেন। পরিবার তার সন্ধান দাবি করছে।

বিএনপির অপর সংসদ সদস্য মোশারফ হোসেন বলেন, দল-মত নির্বিশেষে সব মানুষের জীবনের নিরাপত্তা আছে। কে দল করল, কে বেদল করল সেটা দেখার বিষয় নয়, আইন সবার জন্য সমান। আমরা দেখেছি, ইসলামিক স্কলার আদনান কীভাবে নিখোঁজ হয়েছেন। সেই আদনানের বিষয়ে তার পরিবার বা কেউ জানছে না। পুলিশ মামলা নিতে অনীহা প্রকাশ করছে। আইন সবার জন্য সমান হওয়া উচিত।



 

Show all comments
  • আমিনুল ইসলাম ১৫ জুন, ২০২১, ৭:৪১ পিএম says : 0
    ক্ষমতা চিরস্থায়ী নয়, অত‍্যাচারীদের পতন অবশ‍্যই হয়। যেমন পতন হয়েছিল ফেরাউন নমরুদদের তেমনি পতন হবে ইনশাআল্লাহ বর্তমানের জালিমদের।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ