Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

তামাক কর বৃদ্ধিপশ অর্থমন্ত্রীর কাছে ভোলার ১৩ চেয়ারম্যানের ডিও লেটার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ৫:৩০ পিএম

ভোলার জনগণের পক্ষ থেকে স্বাস্থ্য সুরক্ষা এবং রাজস্ব আয় বৃদ্ধির জন্য ২০২১-২০২২ অর্থ বছরে সুনির্দিষ্ট করারোপের মাধ্যমে সকল তামাক জাত পণ্যের মূল্য বৃদ্ধির প্রস্তাব। বেসরকারী উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পুয়র- ড‌র্প’র উদ্যোগে ভোলা সদর উপজেলার মোট প্রায় ৪৩ হাজার ৫২০ জন মানুষের পক্ষে ১৩টি ইউনিয়নের চেয়ারম্যানরা জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষার তামাক কর বৃদ্ধির জন্য একটি ডিও লেটার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বরাবর প্রেরণ করেন। উক্ত ডিও লেটারে তামাকের বিভিন্ন ক্ষতিকর দিক তুলে ধরা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলোÑ বাংলাদেশে এখনও প্রায় ৩ কোটি ৭৮ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ তামাক (ধুমপান ও ধোঁয়াবিহীন) ব্যবহার করেন। ধূমপান না করেও প্রায় ৩ কোটি ৮৪ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ বিভিন্ন পাবলিক প্লেস, কর্মক্ষেত্র ও পাবলিক পরিবহণে পরোক্ষভাবে ধূমপানের শিকার হন (গ্যাটস্ ২০১৭)। বাংলাদেশে প্রতি বছর তামাক ব্যবহারের কারণে ১ লাখ ৬১ হাজারের অধিক মানুষ মৃত্যুবরণ করে (টোব্যাকো এটলাস ২০২০) পঙ্গুত্ব বরণ করে বছরে আরও প্রায় ৩ লাখ ৮২ হাজার মানুষ ( গ্যাটস ২০০৯) । ২০১৭-১৮ অর্থ বছরে তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতির (চিকিৎসা ব্যয় এবং উৎপাদনশীলতা হারানো) পরিমাণ ছিল ৩০ হাজার ৫৬০ কোটি টাকা এবং তামাক থেকে প্রাপ্ত কর আদায় ২২ হাজার ৮১০ হাজার কোটি টাকা।

তারা আশা করেন তামাক কর বৃদ্ধি পেলে তামাকের ব্যবহার হ্রাস পাওয়ার পাশাপাশি ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের পথ সুগম হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ