Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের ৫০০তম টেস্ট সেই নাগপুরে!

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের সাথে আজ মাঠে টস করার সাথে সাথে ইতিহাসের অংশ হয়ে যাবেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। নিজেদের ইতিহাসে ৫০০তম টেস্ট ম্যাচ খেলতে নামবে ভারত। এমন মাইলফলক ম্যাচ জয় দিয়ে স্মরণীয় করে রাখতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে স্বাগতিক ক্রিকেট বোর্ড। ম্যাচটা যে হবে নাগপুরে!
সেই নাগপুর, এক বছর আগে যেখানে তিন দিনেই ইতি হয়েছিল চার ইনিংসের। দক্ষিণ আফ্রিকার বিশ্বসেরা ব্যাটিং লাইন-আপ সেদিন দিক হারা নৌকার মত দিশেহারা হয়েছিল আশ্বিন-মিশ্র-জাদেজাদের ঘূর্ণিতে। দুই ইনিংস মিলে সেদিন প্রটিয়ারা করতে পেরেছিল  ২৫২ রান! শুধু তারা কেন, স্বাগতিক বিশ্বসেরা ব্যাটিংও সেদিন মুখ থুবড়ে পড়েছিল। কোন দলের ব্যাটসম্যানই ঐ ম্যাচে ফিফটির কোঠায় পৌঁছতে ব্যর্থ হয়েছিল! দুই ইনিংস মিলে ৩৮৮ রান করেও ১২৪ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতেছিল ভারত। আসলে ম্যাচের ফল অনেকটা নির্ধারণ হয়ে গিয়েছিল, যখন টস জিতেছিল ভারত। এ নিয়ে সে সময় স্বয়ং ভারতেই কম সমালোচনা হয়নি। সেই কর্কশ ও শুষ্ক অথচ আর্দ্র পিচেই খেলা হবে আজ। সেদিন ২২ গজে ‘ঘূর্ণিঝড়’ তোলা সেই ট্রায়ো স্পিনারও আছেন ভারতীয় দলে। তবে পিচ কিউরেটর আশ্বস্ত করেছেন গেল বছরের সেই দিন আর নাগপুরে ফিরে আসবে না।
এমনিতেই ভারতের মাটিতে টেস্ট রেকর্ডটা মোটেও ভালো না কিউইদের। এখানে তারা শেষ টেস্ট জিতেছিল সেই ১৯৮৮ সালে। এরপর ১৩টি ম্যাচের ৫টিতে হেরেছে ব্ল্যাক ক্যাপরা, বাকি ৮টি ড্র। সাকুল্যে ভারতের মাটিতে ৩১ ম্যাচে তাদের জয়ের রেকর্ড মাত্র ২ বার! এখানে তাদের সেরা সব ব্যাটসম্যান ও বোলারদের রেকর্ডটাও অনুমিতভাবেই সন্তুষ্টিজনক নয়। এর মধ্যে একটুখানি আশার বিষয় হল, উপমহাদেশে শেষ ৩টি সিরিজ হারেনি নিউজিল্যান্ড।
রিয়ালের সেমিফাইনাল ১৫ ডিসেম্বর
স্পোর্টস ডেস্ক : ২০১৪ সালে মরক্কোয় আর্জেন্টিনার দল সান লরেন্সোকে ফাইনালে ২-০ গোলে হারিয়ে ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছিল ইউরোপের সর্বোচ্চ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। যার সুবাদে আগামী আসরে সরাসরি শেষ চারের টিকেট পায় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল। ফাইনালে ওঠার লড়াইয়ে রিয়াল আগামী ১৫ ডিসেম্বর খেলবে মেক্সিকোর দল ক্লাব আমেরিকা ও এশিয়ার চ্যাম্পিয়ন দলের মধ্যে বিজয়ীর সঙ্গে।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতের ৫০০তম টেস্ট সেই নাগপুরে!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ