Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সংসদে একি শোনালেন বাণিজ্যমন্ত্রী!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ১২:০০ এএম

জাতীয় সংসদে একি শোনালেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি! পণ্যমূল্য সহনীয় পর্যায়ে এবং মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে? তাহলে মন্ত্রী কোন ধরনের মানুষের কথা বললেন? সম্পদশালী না ঘুষখোর দুর্নীতিবাজদের? সম্প্রতি দাম বাড়লেও সরকারের পদক্ষেপে নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে চলে এসেছে দাবি করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, সম্প্রতি হঠাৎ করে চাল, ভোজ্য তেল, চিনির দাম বৃদ্ধি পেয়েছিল। বাণিজ্য মন্ত্রণালয়ের সময়োপযোগী পদক্ষেপের ফলে এসব নিত্যপণ্যের দাম আগের মতো স্বাভাবিক বা সহনীয় পর্যায়ে চলে এসেছে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে লক্ষ্মীপুর-১ আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের প্রশ্নের জবাবে তিনি এ দাবি করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।
ভোলা-৩ আসনের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার সময় (২০০৮-০৯ অর্থ বছর) বাংলাদেশের রফতানি আয় ছিলো ১৫ হাজার ৫৬৫ দশমিক ১৯ মিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে (২০১৯-২০) রফতানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৩৯ হাজার ৭৫৫ দশমিক ২৯ মিলিয়ন ডলার। এ সময়ে রপ্তানি আয় বেড়েছে ১৫৫ দশমিক ৪১ শতাংশ। এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী কোভিড-১৯ সংক্রমণের প্রেক্ষাপটে বেশিরভাগ শিল্পখাতের মতই তৈরি পোশাক খাতও চ্যালেঞ্জের মধ্যে পড়েছে। তবে সরকার এসব চ্যালেঞ্জ উত্তরণে নানামুখী পদক্ষেপ নিয়েছে। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন