Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

পোল্যান্ডকে চমকে দিল স্লোভাকিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ১২:০০ এএম

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্যাট্রিক শিকের জোড়া গোলে স্কটল্যান্ডকে হারিয়ে শুভসূচনা করেছে চেক প্রজাতন্ত্র। অন্যদিকে স্লোভাকিয়া পোল্যান্ডকে হারালেও সুইডেনে হোঁচট খেল সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন।
গতপরশু বাংলাদেশ সময় সন্ধ্যায় গøাসগোর হ্যাম্পডেন পার্কে ‘ডি’ গ্রæপের ম্যাচে চেকরা ২-০ গোলে হারায় স্কটিশদের। প্রাণঘাতি করোনাভাইরাস বিধিনিষেধের কারণে ১২ হজার দর্শক স্টেডিয়ামে প্রবেশের অনুমতি পেয়েছিল। যার মধ্যে প্রায় ৯ হাজার ছিলেন স্বাগতিক দলের। নিজেদের দলকে সমর্থন দিয়ে পুরোটা সময় তারা গ্যাালারি মাতিয়ে রাখলে শেষ পর্যন্ত হতাশাকে সঙ্গী করেই ঘরে ফেরে। ম্যাচে ৫৮ শতাংশ সময় বল দখলে রেখে মোট ১৯ বার গোলের উদ্দেশে শট নেন স্কটিশ ফরোয়ার্ডরা। যার চারটি ছিল লক্ষ্যে। বিপরীতে সফরকারী চেক প্রজাতন্ত্রের ১০ শটের সাতটিই লক্ষ্যে পৌঁছালে তা থেকে দু’গোল আদায় করে নেয় দলটি।
ম্যাচের শুরু থেকে আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা চললেও গোল হওয়ার মতো প্রথম ভালো সুযোগ পায় স্কটিশরাই। ৩২ মিনিটে অ্যান্ড্রু রবার্টসনের জোরালো উঁচু শট লাফিয়ে ক্রসবারের উপর দিয়ে পাঠিয়ে দলকে রক্ষা করেন চেক গোলরক্ষক তমাশ ভাসলিক। ম্যাচের ৪২ মিনিটে এগিয়ে যায় চেকরা। এসময় ডানপ্রান্ত থেকে সতীর্থের ক্রসে হেডে গোল করেন ফরোয়ার্ড শিক (১-০)। পিছিয়ে থেকে বিরতিতে গেলে দ্বিতীয়ার্ধের শুরুতে জোড়া সেভে ব্যবধান বাড়তে দেননি স্কটিশ গোলরক্ষক ডেভিড মার্শাল। পাল্টা আক্রমণে ৪৮ মিনিটে গ্রান্ট হ্যানলির শট ক্রসবারে লেগে ফিরলে হতাশা বাড়ে স্কটল্যান্ডের। তবে ৫২ মিনিটে অবিশ্বাস্য গোলে ব্যবধান দ্বিগুন করেন শিক। যে গোলের জন্য স্কটিশ গোলরক্ষক ডেভিড মার্শালের দায়টা কম নয়। ডি-বক্সের বাইরে বেরিয়ে গিয়েছিলেন মার্শাল। তা টের পেয়েই প্রায় ৫২ গজ দূর থেকে উঁচু শটে বল বাতাসে ভাসিয়ে দেন শিক। বলের পিছু নিয়ে মার্শাল নিজেও জড়ান জালে (২-০)। অসাধারণ এই গোলে ব্যবধান বাড়ালে চেকরা জয়ের সুবাতাস পেলেও ম্যাচে ফিরতে আপ্রাণ চেষ্টা চালায় স্কটল্যান্ড। কিন্তু শেষ পর্যন্ত তারা তা পারেনি। ফলে শেষ পর্যন্ত সহজ জয় নিয়েই মাঠ ছাড়ে সফরকারীরা। এই জয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এলো চেক প্রজাতন্ত্র। গ্রæপের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়াকে ১-০ গোলে হারানো ইংল্যান্ড সমান ৩ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।
সোমবার রাতে ‘ই’ গ্রæপের ম্যাচে ¯েøাভাকিয়া ২-১ গোলে হারিয়ে দেয় পোল্যান্ডকে। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে ম্যাচের প্রথমার্ধে আত্মঘাতী গোলে পোল্যান্ড পিছিয়ে পড়লেও দ্বিতীয়ার্ধের শুরুতে সমতা আনেন ক্যারল লিনেটি। তবে ১০ জনের দলে পরিণত হওয়ার পর আর পেরে ওঠেনি পোলিশরা। ¯েøাভাকিয়ার জয়সূচক গোলটি করেন মিলান স্ক্রিনিয়ার। আগের দুবারের লড়াইয়ে দুই দল একটি করে ম্যাচ জিতেলেও এবার এগিয়ে গেল ¯েøাভাকিয়া। এই জয়ের গুরুত্ব অবশ্য বেশি। কারণ এবারই প্রথম বড় কোনো টুর্নামেন্টে দেখা হলো পোল্যান্ড-¯েøাভাকিয়ার।
ম্যাচের শুরু থেকে বল দখলের লড়াই ও আক্রমণে এগিয়ে ছিল পোল্যান্ড। তবে পাল্টা আক্রমণে ম্যাচের ১৮ মিনিটে এগিয়ে যায় ¯েøাভাকিয়া। গোলটি পোলিশ গোলরক্ষকের আত্মঘাতী হলেও পুরো কৃতিত্ব রবার্ট মাকের। বামপ্রান্ত দিয়ে দুই ডিফেন্ডারকে কাটিয়ে ভেতরে প্রবেশ করে
গোলপোস্ট লক্ষ্য করে নিচু শট নেন মাক। ঝাঁপিয়ে পড়ে মাকের শট রক্ষা করতে গেলে পোলিশ গোলরক্ষক ওজসিয়েচ শেজনি’র হাতে লেগে বল পোস্টে বাধা পেয়ে ফিরে তার পিঠে লেগেই জালে জড়ায় (১-০)। অবশ্য ৪৬ মিনিটে গোছালো আক্রমণে সতীর্থের কাটব্যাক পেয়ে কাছ থেকে শটে গোল করে ম্যাচে সমতা আনেন লিনেটি (১-১)। ৬২ মিনিটে দশ জনের দলে পরিণত হয় পোলিশরা। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন মিডফিল্ডার জেগোস ক্রিখোভিয়াক। এ সুযোগ কাজে লাগিয়ে ৬৯ মিনিটে ডি-বক্সের মধ্য থেকে শটে গোল করে ¯েøাভাকিয়াকে ফের এগিয়ে নেন মিলান স্ক্রিনিয়ার (২-১)। ম্যাচের বাকি সময় আর কোন গোল না হওয়ায় জয়ের আনন্দ নিয়েই মাঠ ছাড়ে ¯েøাভাকিয়া।
এদিকে রাতে সেভিয়ার লা কার্তুহায় ‘ই’ গ্রæপের ম্যাচে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনকে রুখে দিয়েছে সুইডেন। খেলাটি গোলশূন্য ড্র হয়েছে। ম্যাচের শুরু থেকে আক্রমণের পসরা মেলে ধরলেও প্রতিপক্ষ গোলরক্ষকের দৃঢ়তা আর নিজেদের ফরোয়ার্ডদের ব্যর্থতায় পয়েন্ট হারানোর হতাশা নিয়েই ইউরো শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু করলো তিনবারের চ্যাম্পিয়নরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন