Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

সংসদে আলেমদের মুক্তির দাবি বিএনপির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ১২:০০ এএম

দেশের আলেমরা সাংঘাতিক নিপীড়নের মধ্যে আছেন। যেসব আলেমরা রিমান্ড,গ্রেফতারের সম্মুখীন হয়েছেন তাদেরকে মুক্তি দেওয়া হোক। প্রধানমন্ত্রী সংসদে আছেন, আমি বলতে চাই আপনি আলেমদের মুক্তি দিন এ দাবি জানিয়েছেন বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত বিলের উপর আনিত সংশোধনী প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

মামুনুল হকসহ অন্যদের মুক্তির দাবি করে তিনি বলেন, আলেম অর্থ বলতে এটুকু বুঝি যারা কোরআন এবং হাদিসের সুস্পষ্ট ব্যাখ্যা দিতে পারেন। আজকে তারা সাংঘাতিক নিপীড়নের মধ্যে আছেন। হারুনুর রশীদ বলেন, সারা বাংলাদেশের ধর্মীয় তাফসির বন্ধ করে দেওয়া হয়েছে। সংবিধানে বলা হচ্ছে কোন বাধা দেওয়া হবে না। কিন্তু গত চারদিন যাবত আমাদের একজন বিশিষ্ট আলেম মোহাম্মদ আদনান চার দিন ধরে নিখোঁজ, তার পরিবার তার সন্ধান দাবি করছে। হেফাজত নেতাদের নামে দুদক থেকে সম্পদের হিসাব চেয়ে নোটিশ দেওয়ায় উদ্বেগ প্রকাশ বিএনপির দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, আলেমদের আগে স ড়ে ৩০০ এমপির বিরুদ্ধে দুদক থেকে নোটিশ হওয়া উচিত ছিল। সত্য কথা বললে স্বাভাবিক কারণে অনেকে বেজার হয়। সত্য কথাটা আসলেই কঠিন। আমরা আলেম কাকে বলব? আলেম-ওলামা তারাই যারা একেবারে সুনির্দিষ্টভাবে কোরআন এবং হাদিসের আলোকে সুস্পষ্ট ব্যাখ্যা করেন। কোনো মসজিদের ইমাম কিন্তু আলেম নয়। শীর্ষ প্রায় ৫৭ জন আলেমের বিরুদ্ধে দুদক নোটিশ করে সম্পদের হিসাব চেয়েছে। আমি তো মনে করি আগে আমাদের এই সংসদে সাড়ে ৩০০ জন সদস্য যারা রয়েছি সর্বপ্রথম এই সাড়ে ৩০০ এমপির বিরুদ্ধে দুদক থেকে নোটিশ হওয়া উচিত ছিল। তাহলে এটি সারা দেশের মানুষের কাছে সমাদৃত হত। প্রধানমন্ত্রীর উদ্যোগ মানুষ গ্রহণ করত। প্রধানমন্ত্রী তো বলেছেন দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স।

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদ বলেছেন, পরীমনি বাংলাদেশের একজন শিল্পী। তিনি ঘটনার শিকার হয়েছেন। চারদিন থেকে তিনি বিচারপ্রার্থী। কিন্তু বিচার পাচ্ছে না। পরীমণির মতো অভিনেত্রী ধর্ষণ ও নির্যাতনের শিকার। কিন্তু আইন থাকার পরও বিচার পাচ্ছেন না। বিএনপির এই সাংসদ বলেন, এটি কী অসত্য? মুনিয়ার ঘটনা ঘটল। এগুলো যারা ঘটাচ্ছে তারা মাফিয়া। স্বরাষ্ট্রমন্ত্রী সংসদে নেই। সংসদ নেত্রী প্রধানমন্ত্রী সংসদে আছেন। আমি তার দৃর্ষ্টি আকর্ষণ করে জড়িতদের শাস্তির দাবি করছি।

হারুন বলেন, যে বিষয়গুলো আজ বিরাট আকারে নাড়া দিয়েছে সেই বিষয়গুলোকে সরকার দৃষ্টিতে নেবেন। তিনি যাছাই-বাছাই প্রস্তাবের বিষয় বলেন, বাংলাদেশে আইন আছে কিন্তু তার ব্যবহার নাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি

১৯ জুন, ২০২১

আরও
আরও পড়ুন