Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

তিন সঙ্গীসহ পাঁচ দিন ধরে নিখোঁজ ইসলামী বক্তা আদনান

আদনান কোনো রাজনীতি বা কোনো ধর্মীয় সংগঠনও করেন না। খোঁজ না পেয়ে পরিবার উদ্বিগ্ন ও উৎকণ্ঠিত : মা আজেদা বেগম ‘মুক্তি’ চেয়ে অ্যামনেস্টির বিবৃতি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশে সামাজিক মাধ্যমে আলোচিত ইসলামী বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান গত পাঁচদিন (১০জুন বৃহস্পতিবার দিবাগত রাত) থেকে নিখোঁজ রয়েছেন বলে তার পরিবার অভিযোগ করেছেন। তার সঙ্গে গাড়িচালকসহ অপর দুই সঙ্গীর হদিসও মিলছে না। নিখোঁজ আদনান অনলাইনে ধর্মীয় বক্তা হিসেবে পরিচিত। আফজানুল আদনানের খোঁজ না পেয়ে তার পরিবার উদ্বিগ্ন। সন্ধান পেতে আদনানের মা রংপুর কোতোয়ালি থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

গত বৃৃহস্পতিবার রাতে রংপুর থেকে ঢাকায় প্রবেশের সময় গাবতলী থেকে তারা নিখোঁজ হন বলে জানিয়েছেন আবু তোহার শ্যালক জাকারিয়া হোসেন। আবু ত্ব-হা মুহাম্মদ আদনান আফজানুল আদনান বা আবু তোহা নামেও পরিচিত। আদনানসহ চারজনের নিখোঁজ হওয়ার বিষয়টি গত পাঁচ দিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। আদনানকে ইউটিউবে বিভিন্ন ধর্মীয় বিষয়ে বক্তৃতা দিচ্ছেন, এমন দেখা যাচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যম বিষয়টি ভাইরাল হয়েছে। সকলেই নিখোঁজ আদনান ও তার সঙ্গীদের পরিবারের কাছে ফিরেয়ে দেবার দাবি জানাচ্ছেন। অন্যদিকে গতকাল সংসদে সংরক্ষিত নারী আসনের বিএনপি দলীয় সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা এ বিষয়ে বলেছেন, কোথায় মামলা করবো? কার কাছে মামলা করবো? কার কাছে অভিযোগ করব? কেউ তো জিডি নিতে রাজি হচ্ছেন না, কথাটি বলছিলেন ত্ব-হার (আবু ত্ব-হা মোহাম্মদ আদনান) স্ত্রী। গত বৃহস্পতিবার থেকে তিনি নিখোঁজ রয়েছেন এবং তার সঙ্গে আরও তিন ব্যক্তি নিখোঁজ রয়েছে। এখন পর্যন্ত তাদের ব্যাপারে কোনো খোঁজ পাওয়া যায় নাই। একই সময় একই ধরনের অভিযোগ করতে দেখেছি নায়িকা পরীমনিকে। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে তিনি ভাগ্যবতী। কারণ তার মামলা নেয়া হয়েছে এবং অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু সেই সৌভাগ্য হয়নি ত্ব-হার পরিবারের।

এ বিষয়ে পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা গতকাল দৈনিক ইনকিলাবকে বলেন, আবু ত্ব-হা মোহাম্মদ আদনান নিখোঁজের বিষয়টি গুরুত্ব দিয়ে পুলিশ তদন্ত করছে। এ বিষয়ে খুব শীঘ্রই ভাল খবর পাওয়া যাবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোন মানুষই নিকোঁজ হওয়া উচিত নয়। এ বিষয়ে আইন-শৃংখলা বাহিনী কাজ করছে।

আবু তোহার শ্যালক জাকারিয়া হোসেন জানান, তার ভগ্নিপতির সঙ্গে সর্বশেষ যোগাযোগ হয় গাবতলী থেকে বৃহস্পতিবার রাত ২টা ৩৬ মিনিটে। এরপর থেকে তাদের সবার মোবাইল ফোন বন্ধ হয়ে যায়। এখন পর্যন্ত তাদের অবস্থান সম্পর্কে কোনো তথ্য জানতে পারেননি। আমাদের সন্দেহ, দুষ্কৃতকারীরা তাদের অপহরণ করেছে। নিখোঁজ হওয়ার পর দিন শুক্রবার তোহার স্ত্রী দারুস সালাম থানায় লিখিত অভিযোগ করতে গেলেও তা গ্রহণ করা হয়নি বলে অভিযোগ করেন জাকারিয়া।

তবে বিষয়টি সম্পর্কে জানতে চাইলে মিরপুর বিভাগের উপকমিশনার এ এস এম মাহতাব উদ্দিন বলেন, তারা তো থানাতেই যাননি। ফোনে ওসিকে জানিয়েছে। ওসি তাদের জন্য অপেক্ষা করছেন।

আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের মা আজেদা বেগম সাংবাদিকদের বলেন, তার ছেলে অনলাইনে আরবি পড়ানোর পাশাপাশি দেশের বিভিন্ন মসজিদে জুমার খুতবা দিতে যেতেন। আদনান শুক্রবার ঢাকার একটি মসজিদে খুতবা দেয়ার উদ্দেশে রংপুর থেকে বৃহস্পতিবার বিকেল চারটার দিকে ভাড়া করা একটি গাড়িতে ঢাকায় রওনা দেন। আদনানের সঙ্গে ছিলেন তার দুই সঙ্গী আবদুল মুহিত ও ফিরোজ। এ ছাড়া গাড়িচালক হিসেবে ছিলেন আমির উদ্দিন ফয়েজ। গত বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ৩৬ মিনিটে আদনানকে তার স্ত্রী ফোন দিলে তিনি বলেন, তিনি এখন ঢাকার গাবতলীতে আছেন। মুঠোফোনের চার্জও প্রায় শেষ হয়ে গেছে। এরপর থেকে আদনানসহ সবার মুঠোফোনই বন্ধ রয়েছে।

আজেদা বেগম বলেন, আদনান কোনো রাজনীতি বা কোনো ধর্মীয় সংগঠনও করেন না। আদনানের খোঁজ না পেয়ে পরিবার উদ্বিগ্ন ও উৎকণ্ঠিত। ছেলেকে ফিরে পেতে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা ও হস্তক্ষেপ চান আজেদা।

আদনানের মা রংপুর মহানগরের কোতোয়ালি থানায় ছেলের নিখোঁজ থাকার বিষয়ে জিডিতে উল্লেখ করেন, ঢাকার সম্ভাব্য সব স্থান, আত্মীয়স্বজন ও আদনানের বন্ধুবান্ধবের বাড়িতে খোঁজ নিয়েও তার সন্ধান পাওয়া যায়নি। অবশ্য ওই জিডিতে আদনানের নিখোঁজ থাকার কথা বলা হলেও গাড়িচালক ও দুই সঙ্গীর বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।
রংপুর মহানগর পুলিশের কোতোয়ালি অঞ্চলের সহকারী কমিশনার বলেন, আদনান নিখোঁজ হওয়ার বিষয়ে কোতোয়ালি থানায় জিডি হয়েছে। সীমান্তের থানাসহ জিডির বিষয়ে সব থানাকে অবগত করা হয়েছে। জিডির বিষয়ে তদন্ত চলছে।

নিখোঁজ ইসলামিক বক্তা আদনানের ‘মুক্তি’ চেয়ে অ্যামনেস্টির বিবৃতিঃ নিখোঁজ ইসলামিক বক্তা আদনানের সন্ধান চেয়ে বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সোমবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সাউথ এশিয়ার ভেরিফায়েড টুইটার থেকে ওই বিবৃতি দেয়া হয়। গত পাঁচদিন ধরে নিখোঁজ বাংলাদেশের আলোচিত ইসলামিক বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান। আবু ত্ব-হা যদি নিরাপত্তা বাহিনীর হেফাজতে থাকে, তাহলে দ্রুত মুক্তি দেওয়ারও দাবি জানিয়েছে সংস্থাটি।

সোমবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সাউথ এশিয়ার ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকে ত্ব-হা ‘নিখোঁজ’ সংক্রান্ত বাংলাদেশের একটি ইংরেজি দৈনিক পত্রিকার প্রতিবেদন শেয়ার করা হয়েছে। এর সঙ্গে দেয়া বিবৃতিতে সংস্থাটি বলেছে, আবু ত্ব-হা মোহাম্মদ আদনান ও তার তিন সঙ্গী গত বৃহস্পতিবার ঢাকা থেকে নিখোঁজ হন। অ্যামনেস্টির দাবি, নিখোঁজ আবু ত্ব-হা ও তার সঙ্গীদের অবস্থান শনাক্তে বাংলাদেশের কর্তৃপক্ষকে দ্রুত এবং নিরপেক্ষভাবে তদন্ত করতে হবে। আর তারা যদি রাষ্ট্রীয় হেফাজতে থাকে, তাহলে অবিলম্বে মুক্তি দিতে হবে।



 

Show all comments
  • Shahin ১৬ জুন, ২০২১, ৩:৫৮ এএম says : 0
    আবু ত্ব-হা মুহাম্মদ আদনান একজন জেনারেল শিক্ষায় শিক্ষিত দ্বীনের পথের একজন স্বপ্নবাজ দাঈ...! এখনকার সময়ের ইসলামিক বক্তাদের মধ্যে আমার অন্যতম পছন্দের একজন বক্তা। যার বক্তব্যের বেশিরভাগ সময়ের আলোচনার বিষয় আখেরী জামানা, জায়োনিজম, দাজ্জাল, দাজ্জালের ফিতনা, ইমাম মাহাদি, রাসূল সাঃ এর করা ভবিষ্যৎবানী, ইসলামিক অর্থনীতি, ফ্রিমেসন - ইলুমিনাতি, বিশ্বব্যপি ইহুদি নাসারাদের চক্রান্ত, ইসরায়েলের জেরুজালেম দখল ইত্যাদি নিয়ে।
    Total Reply(0) Reply
  • Kamruzzaman Kamrul ১৬ জুন, ২০২১, ৪:০৩ এএম says : 0
    মহান আল্লাহ তায়ালার নিকট ফরিয়াদ করী আল্লাহ ওনাকে ওনার সঙ্গীগন সহ সুস্থতার সহিত ফিরিয়েদিন। মজলুমের ফরিয়াদ আল্লাহ তায়ালা কবুল করেন, সকল অন্যায় অবিচার অত্যাচারের অবসান হবে হবেই ইনশাআল্লাহ,
    Total Reply(0) Reply
  • মাহমুদুল হক জালীস ১৬ জুন, ২০২১, ৩:৫৭ এএম says : 0
    আল্লাহ তায়ালা তাকে হেফাজত করুক। সহীহ সুস্থভাবে ফিরিয়ে দিক তার পরিবারের কাছে। তাদের উৎকণ্ঠা দূর করে দিক।
    Total Reply(0) Reply
  • Rohima Siddika Lucky ১৬ জুন, ২০২১, ৩:৫৭ এএম says : 0
    মানুষের দোয়ায় অনেক শক্তি।আসুন আমরা সবাই আবু ত্বহা মোহাম্মদ আদনান এর জন্য দোয়া করি,,মহান আল্লাহ যেন তাঁকে আমাদের মাঝে সুস্থ ভাবে ফিরিয়ে দেন।
    Total Reply(0) Reply
  • muhit ১৬ জুন, ২০২১, ১:৪৭ এএম says : 0
    O ALLAH, SAVE HIM FROM THE HAND OF EVILS. AMEEN
    Total Reply(0) Reply
  • Tanvir Ahamed ১৬ জুন, ২০২১, ৩:৫৯ এএম says : 0
    আবু ত্ব-হা আদনান ভাই একজন সম্ভাবনাময় দ্বায়ী ইলাল্লাহ। তিনি মানুষকে আল্লাহর পথে ডাকেন। একজন মানুষ, তিনজন সফরসঙ্গী সহ বাতাসে মিলিয়ে যাবে, তার কোন খোঁজ পাওয়া যাবে না, তিনি কোথায় আছেন, কীভাবে আছেন তা জানা যাবে না- বিশ্বায়নের দুনিয়ায় তা একেবারেই অসম্ভব! আমি আমার ভাই আবু ত্ব-হা আদনানের খোঁজ চাই। সুস্থ-স্বাভাবিক, নিরাপদ-নির্বিঘ্নতার সাথে তার পরিবার তাকে ফিরে পাবে- কায়মনোবাক্যে আল্লাহর কাছে এটাই প্রার্থনা করি।
    Total Reply(0) Reply
  • Jannatul Minal ১৬ জুন, ২০২১, ৪:০০ এএম says : 0
    আবু ত-হা আদনান একজন মধ্যপন্থার আলেম। তিনি কারো প্রতি হিংসা পোষন করেন না। বৃহত্তর উম্মার কল্যাণে কাজ করে যাচ্ছেন। উনার আলোচনায় ইসলামের শত্রু ও তাদের চক্রান্ত দৃশ্যমান হয়ে গেছে। সম্ভবত এই কারণে তাকে গুম করা হয়েছে।
    Total Reply(0) Reply
  • Md. Shahin Waliur ১৬ জুন, ২০২১, ৪:০০ এএম says : 0
    জনাব আবু ত্বহা মুহাম্মদ আদনান একজন উদীয়মান ইসলামী বক্তা। তাঁর গুম হওয়া কিংবা নিখোঁজ হওয়া মোটেও ভাল কোনো ইঙ্গিত বহন করে না দেশ কিংবা দেশের বাইরের সকল ষড়যন্ত্রকারীদের হাত থেকে যেন উনি সহ উনার সফরসঙ্গীদের আল্লাহ হেফাজত,আমিন।
    Total Reply(0) Reply
  • Amit Debnath ১৬ জুন, ২০২১, ৪:০১ এএম says : 0
    আইনের সদিচ্ছা দরকার,প্রয়োগ দরকার।এমন ঘটনা দেশের নিরাপত্তা ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করবে।আশা করি,আইন শৃঙ্খলা বাহিনী দ্রুতই ব্যবস্থা গ্রহন করবে।
    Total Reply(1) Reply
    • ১৬ জুন, ২০২১, ১০:২১ পিএম says : 0
  • Ahsan Habib ১৬ জুন, ২০২১, ৪:০১ এএম says : 0
    আমার প্রিয় একজন ব্যক্তিত্ব। মহান আল্লাহ তায়ালা ওনাকে যেখানেই রাখুন দোয়া করি সুস্থ রাখুন এবং পুনরায় আমাদের মাঝে ফিরিয়ে দিন। আমিন।
    Total Reply(0) Reply
  • সাদমান ১৬ জুন, ২০২১, ২:৫৭ এএম says : 0
    আমি হতবাক আমি স্বাধীন বাংলার পরাধীন শকুন আমাকে গুম করো।।।
    Total Reply(0) Reply
  • Ismail ১৬ জুন, ২০২১, ১১:৫৮ এএম says : 0
    I am very sad for above matters. Amin
    Total Reply(0) Reply
  • Abdullah ১৬ জুন, ২০২১, ৫:৫২ এএম says : 0
    সূরা আল ইমরান (آل عمران), আয়াত: ১৭৮ وَلَا یَحۡسَبَنَّ الَّذِیۡنَ کَفَرُوۡۤا اَنَّمَا نُمۡلِیۡ لَہُمۡ خَیۡرٌ لِّاَنۡفُسِہِمۡ ؕ اِنَّمَا نُمۡلِیۡ لَہُمۡ لِیَزۡدَادُوۡۤا اِثۡمًا ۚ وَلَہُمۡ عَذَابٌ مُّہِیۡنٌ কাফেররা যেন মনে না করে যে, আমি যে অবকাশ দান করি তা তাদের পক্ষে কল্যাণকর। আমি তো তাদেরকে অবকাশ দেই যাতে করে তারা পাপে উন্নতি লাভ করতে পারে। বস্তুতঃ তাদের জন্য রয়েছে লাঞ্ছনাজনক শাস্তি।
    Total Reply(0) Reply
  • Mohammad Mosharaf Mojumder ১৬ জুন, ২০২১, ৮:৪১ এএম says : 0
    আল্লাহ্ তায়ালা সবাইকে হেফাজত করুক।আমিন।
    Total Reply(0) Reply
  • আবুল কালাম আজাদ ১৬ জুন, ২০২১, ৮:৪১ এএম says : 0
    তাকে আল্লাহু হেফাজত করুন
    Total Reply(0) Reply
  • Harun - Ar - Rashid ১৬ জুন, ২০২১, ১০:২০ এএম says : 0
    আমি হতবাক আমি কি স্বাধীন দেশে বাস করি ? তাহলে আমার স্বাধীন কই কাল আমি বা আমরা গুম হ্ইবনা তার নিশ্চয়তা কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন