Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশালের সাবেক মেয়র কামালের জামিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ১২:০০ এএম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় ৭ বছর কারাদÐপ্রাপ্ত বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপি নেতা আহসান হাবিব কামালের জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট। আবেদনের শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি মো. সেলিমের একক বেঞ্চ এ জামিন মঞ্জুর করেন। তারপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন এবং ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল। দুদকের পক্ষ জামিনের বিরোধিতা করেন অ্যাডভোকেট একেএম ফারহান।

ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল জানান, গতবছর ৯ নভেম্বর ৪৫ লাখ টাকা আত্মসাতের মামলায় সাবেক মেয়র আহসান হাবিব, সিটি করপোরেশনের তত্ত¡াবধায়ক প্রকৌশলী নূরুল ইসলামসহ ৫ জনকে ৭ বছর করে সশ্রম কারাদÐ দেন বিভাগীয় বিশেষ জজ আদালত। একই সঙ্গে আদালত সাবেক মেয়র ও জাকির হোসেন নামের এক ঠিকাদারকে ১ কোটি টাকা করে জরিমানা করেন।
দÐপ্রাপ্ত অন্য আসামিরা হলেন, বরিশাল পৌরসভার সাবেক নির্বাহী প্রকৌশলী মো. ইসহাক, সাবেক সহকারী প্রকৌশলী খান মুহাম্মদ নূরুল ইসলাম, উপ-সহকারী প্রকৌশলী আব্দুস সাত্তার ও নগরীর কালিবাড়ী রোড এলাকার জাকির হোসেন। তাদের বিরুদ্ধে ২০০০ সালের ১১ অক্টোবর কোতোয়ালি মডেল থানায় মামলা করেন তৎকালীন জেলা দুর্নীতি দমন কর্মকর্তা আবদুল বাছেত।

এজাহারে বলা হয়, ঘটনার সময় আসামিরা বরিশাল পৌরসভার দায়িত্বে ছিলেন। আহসান হাবিব কামাল পৌর চেয়ারম্যান ও অন্যান্যরা পৌরসভায় কর্মরত অবস্থায় ১৯৯৫ সালের ২১ ডিসেম্বর থেকে ১৯৯৬ সালের ৩ জুন পর্যন্ত পরস্পর যোগসাজশে পৌর এলাকার টেলিফোন শিল্প সংস্থা কর্তৃক ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামতের নামে ভুয়া জাল প্যাড তৈরি করে, ভুয়া দরপত্রের মাধ্যমে ভুয়া ঠিকাদার নিয়োগ দেখিয়ে প্রতারণা ও জালিয়াতি করে বরিশাল ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে চলতি হিসাব খুলে টেলিফোন সংস্থার দেয়া ৩৯ লাখ ৫০ হাজার টাকা চারটি চেকের মাধ্যমে উত্তোলন করেন। এর মধ্যে ১১ লাখ ৯৯ হাজার টাকার রাস্তা মেরামত দেখিয়ে বাকি ২৭ লাখ ৬০ হাজার টাকা ক্ষমতার অপব্যবহার করে তারা আত্মসাৎ করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ