Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

দেশে তৈরি টিকার অনুমোদন দিল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ৯:৩৯ এএম

জরুরি ব্যবহারের জন্য নিজেদের দেশে তৈরি টিকার অনুমোদন দিয়েছে ইরান। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের এক খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ইরানের এই টিকার নাম দেয়া হয়েছে কোভ-ইরান বারেকাত। সোমবার ইরানের স্বাস্থ্যমন্ত্রী সায়ীদ নামাকি আরাক ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্সে আয়োজিত এক অনুষ্ঠানে নিজেদের তৈরি টিকার জরুরি ব্যবহারের ঘোষণা দেন। খবর তেহরান টাইমস'র।

স্বাস্থ্যমন্ত্রী সাঈদ নামাকি বলেন, সামনের শরৎকালের মধ্যেই ইরানের সব নাগরিককে ভ্যাকসিনের আওতায় আনার পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার। তিনি বলেন, এই ভ্যাকসিন তৈরি করতে সবচে কম খরচ হচ্ছে এবং এর পার্শপ্রতিক্রিয়া খুবই কম। অন্যদিকে, এটি সারাবিশ্বের মধ্যে সবচেয়ে দ্রুত এবং কার্যকরভাবে কভিডের বিরুদ্ধে কাজ করবে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে বিভিন্ন দেশ থেকে টিকা না পাওয়ার কারণে দীর্ঘদিন ধরেই সংকটে ছিল ইরান। তাই তারা নিজ দেশের জনগণের স্বাস্থ্যের কথা বিবেচনা করে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে নিজেরাই টিকা তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে।

ইরানের ফার্মাসিউটিক্যাল কোম্পানি সিফাফার্ম এ টিকা তৈরি করেছে। গত ডিসেম্বরেই এ টিকার নিরাপত্তা এবং কার্যকারিতা নিয়ে গবেষণা হয়।
এদিকে ইরান এবং কিউবা যৌথভাবে আরও একটি টিকা নিয়ে কাজ করছে। আগামী সপ্তাহেই নতুন এই টিকা ইরানে ব্যবহারের অনুমোদন দেয়া হবে বলে আশা করা হচ্ছে।
ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ইরানে এখন পর্যন্ত কভিডে আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ৪৯ হাজার ৬৪৮। এর মধ্যে মারা গেছে ৮২ হাজার ৩৫১ জন। ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ২৬ লাখ ৮৩ হাজার ২১০ জন। দেশটিতে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা দুই লাখ ৮৪ হাজার ৮৭।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ