Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০২০-২১ অর্থবছরে সরকারি অনুদান পাচ্ছে ২০টি চলচ্চিত্র

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ১০:০৯ এএম

১৯৭৬-৭৭ অর্থবছর থেকে চলচ্চিত্রশিল্পে মেধা ও সৃজনশীলতাকে উৎসাহিত করতে দেশীয় চলচ্চিত্রে সরকারি অনুদান চালু করা হয়। মাঝে কয়েক বছর বাদে প্রতিবছরই অনুদান দেওয়া হচ্ছে। সেই ধারাবাহিকতায় ২০২০-২১ অর্থবছরে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে অনুদান দেবে সরকার। মঙ্গলবার (১৫ জুন) প্রকাশিত তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে এ বছর অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রগুলোর নাম ঘোষণা করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মুক্তিযুদ্ধভিত্তিক তিনটি, শিশুতোষ দুটি ও সাধারণ শাখায় ১৫টিসহ ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে অনুদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছরের চেয়ে সিনেমার সংখ্যা ৪টি বাড়িয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

মুক্তিযুদ্ধ ভিত্তিক শাখায় ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছে জেড এইচ মিন্টুর ‘ক্ষমা নেই’, নঈম ইমতিয়াজ নেয়ামুলের ‘সাড়ে তিন হাত ভূমি, উজ্জল কুমার মণ্ডলের ‘মৃত্যুঞ্জয়ী' সিনেমাগুলো।

শিশুতোষ শাখায় অনুদান পাচ্ছে দুটি সিনেমা। এগুলো হল-এফ এম শাহীন এবং হাসান জাফরুল পরিচালিত ‘মাইক’, লুবনা শারমিন পরিচালিত 'নুলিয়াছড়ির সোনার পাহাড়’।

সাধারণ শাখায় অনুদানের জন্য নির্বাচিত হয়েছে কাজী হায়াৎ পরিচালিত ‘জয় বাংলা,অনিরুদ্ধ রাসেলের 'জামদানী’, জাহিদুর রহিম অঞ্জনের ‘চাঁদের অমাবস্যা’, জয়া আহসান প্রযোজিত ও মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘রইদ’, অমিতাভ রেজা চৌধুরীর ‘পেন্সিলে আঁকা পরী’, অরুণ চৌধুরীর ‘জলে জ্বলে’, অরুণা বিশ্বাসের প্রযোজনা, পরিচালনায় ‘অসম্ভব’, মির্জা সাখাওয়াৎ হোসেন পরিচালিত ‘ভাঙন' রকিবুল হাসান চৌধুরীর (পিকলু) পরিচালিত'' দাওয়াল’, খোরশেদ আলম খসরুর প্রযোজিত এস এ হক অলিক পরিচালিত ‘গলুই’, ইকবাল হোসাইন চৌধুরী পরিচালিত ‘বলী’, আবদুস সামাদ খোকন পরিচালিত ‘শ্রাবণ জোৎস্নায়’, আশুতোষ ভট্টাচার্য (আশুতোষ সুজন) প্রযোজিত ও পরিচালিত ‘দেশান্তর’, ইব্রাহিম খলিল মিশু পরিচালিত ‘দেয়ালের দেশ’, কবিরুল ইসলাম রানা (অপূর্ব রানা) পরিচালিত ‘জলরঙ’ নামের সিনেমাগুলো অনুদান পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ