Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

পূর্ব জেরুজালেমে কট্টরপন্থী ইসরায়েলিদের পদযাত্রা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ১০:৫৫ এএম

ফিলিস্তিনের অধিকৃত পূর্ব জেরুজালেমে পতাকা মিছিল করেছে ইসরায়েলের কট্টরপন্থি ইহুদিরা। ১৯৬৭ সালে ইসরায়েল কর্তৃক পূর্ব জেরুজালেম দখলের ‘বিজয়’ উদযাপন করতেই মূলত মঙ্গলবার (১৫ জুন) এই পতাকা মিছিলের আয়োজন করা হয়।

এদিকে কট্টরপন্থি ইহুদিদের এই পতাকা মিছিলের কারণে ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলের নতুন করে উত্তেজনা ছড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। একইসঙ্গে সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে হটিয়ে ক্ষমতায় আসা নতুন সরকারকে বেশ আগে-ভাগেই চ্যালেঞ্জের মুখে ফেলে দিতে পারে এই ধরনের কর্মসূচি।
অবশ্য বরাবরই পতাকা মিছিলের মাধ্যমে ১৯৬৭ সালের পূর্ব জেরুজালেম দখলের ঘটনা উদযাপন করে থাকে ইসরায়েলের কট্টরপন্থি ইহুদিরা। তবে ইহুদিদের এ ধরনের বিক্ষোভকে উস্কানিমূলক হিসেবে বিবেচনা করে থাকেন ফিলিস্তিনিরা। কারণ এ ধরনের কর্মসূচি থেকে সাধারণত ফিলিস্তিনিদের মৃত্যু কামনা করে স্লোগান দেওয়ার পাশাপাশি ফিলিস্তিনিদের বাড়িঘর ও দোকানপাটে হামলার ঘটনা ঘটে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, কট্টরপন্থি ইহুদিদের এই উস্কানিমূলক কর্মসূচির মধ্যেই ফিলিস্তিনিদের ওপর দমন-পীড়ন অব্যাহত রেখেছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। মঙ্গলবার পূর্ব জেরুজালেম থেকে ৬ ফিলিস্তিনিকে আটক করেছে দেশটি। একইসঙ্গে শহরের দামেস্ক গেট এলাকা থেকে আরও কয়েক ডজন ফিলিস্তিনিকে হামলার মাধ্যমে জোরপূর্বক সরিয়ে দেওয়া হয়েছে।

এদিকে ‘গণতান্ত্রিকভাবে’ সবারই বিক্ষোভ দেখানোর অধিকার আছে বলে মন্তব্য করেছেন ইসরায়েলের আভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ওমের বার-লেভ। তবে তার দাবি, ‘পুলিশ প্রস্তুত আছে এবং সবার সহ-অবস্থান নিশ্চিত করতে ক্ষমতা অনুযায়ী সব কিছু করবো আমরা।’

এদিকে ক্ষমতা গ্রহণের মাত্র দুই দিনের মাথায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ফের বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গাজা উপত্যকা থেকে আগুনে বেলুন ছোঁড়ার অভিযোগ তুলে ইসরায়েল এই হামলা চালায়। খবর বিবিসির। সূত্র: আলজাজিরা



 

Show all comments
  • mostofa anowar jelani ১৬ জুন, ২০২১, ১২:৪১ পিএম says : 0
    ইসরাইল নিপাত যাক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল

২৭ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ