Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের সব কারাগারে বন্দিদের চিত্তবিনোদনে কেনা হচ্ছে টিভি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ১২:১১ পিএম

দেশের সব কেন্দ্রীয় ও জেলা কারাগারের বন্দিদের একাকীত্ব ও বন্দিজীবনে কিছুটা চিত্তবিনোদনের ব্যবস্থা করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কারা অধিদফতর। এই সিদ্ধান্ত অনুযায়ী দেশের ৬৮টি কারাগারের সব বন্দিদের জন্য কেনা হবে টেলিভিশন (টিভি)। চিত্তবিনোদনের অংশ হিসেবে সব কারাবন্দি প্রতিদিন একটি নির্দিষ্ট সময় ২ ঘণ্টা করে টিভি দেখার সুযোগ পাবেন। এরইমধ্যে এ সংক্রান্ত একটি নির্দেশনা কারা অধিদফতর থেকে দেশের সব কারাগারে পাঠানো হয়েছে।

কারা অধিদফতর সূত্রে জানা যায়, গত ৬ জুন (রোববার) কারা অধিদফতর থেকে আটক বন্দিদের চিত্তবিনোদনের অংশ হিসেবে টিভি কেনার জন্য একটি নির্দেশনা পাঠানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত কারা মহাপরিচালক কর্নেল মো. আবরার হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে। চিঠিটি দেশের সব কারা উপমহাপরিদর্শক, প্রতিটি কেন্দ্রীয় ও জেলা কারাগারের সিনিয়র জেল সুপার/জেল সুপার বরাবর পাঠানো হয়েছে।

প্রতিটি কারাগারকে নিজস্ব অর্থায়নে টিভি কেনার নির্দেশও দেওয়া হয়েছে চিঠিতে। দেশের কয়েকটি কারাগারে এই চিঠি পৌঁছে গেলেও অনেক কারাগারে এখনও পৌঁছায়নি বলে জানা গেছে। সব কারাগারে চিঠি পৌঁছানোর পর এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, কারাগারে আটক বন্দিরা সুশৃঙ্খল জীবন-যাপন করলেও তাদের চিত্তবিনোদনের অভাব রয়েছে। সাধারণত জাতীয় কিংবা ধর্মীয় উৎসব ছাড়া তাদের আর বিনোদনের তেমন ব্যবস্থা নেই। ফলে দীর্ঘদিন ধরে কারাগারে বন্দি থেকে তারা মানসিকভাবে হতাশাগ্রস্ত হয়ে পড়েন। তাই কারাগারে বন্দিদের একঘেয়েমি নিরসনে বিনোদন নিশ্চিত করা বিশেষ প্রয়োজন বলে মনে করছে কারা কর্তৃপক্ষ। এজন্য বন্দিদের বিনোদন নিশ্চিত করতে স্থানীয় ব্যবস্থাপনায় ক্যান্টিন ফান্ড অথবা নিজস্ব ফান্ড থেকে টেলিভিশন কেনার অনুমতি দিয়েছে কারা অধিদফতর।

কারা সূত্রে জানা গেছে, দেশের সব কারাগারের প্রতিটি ওয়ার্ডে একটি করে হল রুম রয়েছে। এই হল রুমে একসঙ্গে ৭০-৮০ জন বন্দি বসতে পারেন। প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে প্রতি দুটি ওয়ার্ডের জন্য একটি হল রুমে একটি করে টিভি রাখা হবে। তবে কোনো ওয়ার্ডের বন্দি সংখ্যা বেশি হলে বা দুই ওয়ার্ড মিলে বন্দির সংখ্যা একশর বেশি হলে সেক্ষেত্রে প্রতিটি ওয়ার্ডে একটি করে টিভি বরাদ্দ করা হতে পারে।



 

Show all comments
  • Dadhack ১৬ জুন, ২০২১, ১২:১৮ পিএম says : 0
    ইসলামে চিত্তবিনোদনের কোন জায়গা নাই চিত্তবিনোদন শুধু মানুষকে আরো ধ্বংসের দিকে নিয়ে যায় ওদেরকে কোরআন হাদিস শিক্ষা দেওয়া হোক এবং কাজ শেখানো হোক যাতে করে ওরা বের হয়ে সমাজে কাজ করে খেতে পারে এবং অন্যায় থেকে দূরে থাকে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাগার

৭ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ