Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিদেশগামীদের জরুরিভিত্তিতে ১ লাখ ২০ হাজার ভ্যাকসিন বরাদ্দ দিন সংবাদ সম্মেলনে বায়রা সম্মিলিত সমন্বয় পরিষদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ২:০৬ পিএম | আপডেট : ৩:১২ পিএম, ১৬ জুন, ২০২১

বিদেশ গমনেচ্ছু কর্মীদের নিরাপদ যাত্রায় করোনা ভ্যাকসিনের বিকল্প নেই। জরুরিভিত্তিতে বিদেশগামী কর্মীদের জন্য ১ লাখ ২০ হাজার করোনা ভ্যাকসিন বরাদ্দ দেয়ার উদ্যোগ নিতে হবে। প্রয়োজনে সউদী বাদশার কাছে প্রবাসী কর্মীদের জন্য করোনা ভ্যাকসিন চাওয়ার উদ্যোগ নেয়া হোক। বিদেশগামী কর্মীদের সহজ শর্তে করোনা ভ্যাকসিন দেয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। অন্যথায় রেমিট্যান্স আয়ের সবচেয়ে বড় খাত জনশক্তি রফতানিতে ভয়াবহ বিপর্যয় নেমে আসতে পারে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাস্তবমুখী উদ্যোগ নিতে হবে। আজ বুধবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাগর-রুনি হলে বায়রা সম্মিলিত সমন্বয় পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তবং পাঠ করেন বায়রার সাবেক সিনিয়র সহসভাপতি ও পরিষদের সমন্বয়কারী বীর মুক্তিযোদ্ধ মো.শাহাদাত হোসেন।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বায়রার সাবেক সভাপতি ও সম্মিলিত সমন্বয় পরিষদের প্যানেল প্রধান আলহাজ আবুল বাসার, বায়রার সাবেক অর্থ সচিব মো. ফখরুল ইসলাম, বাবেক যুগ্ম মহাসচিব মো. মিজানুর রহমান ও আবুল বারাকাত ভূঁইয়া। এতে আরো উপস্থিত ছিলেন, বায়ারার সাবেক নেতা মোজাম্মেল হক, লিমা আক্তার, রেহানা পারভীন, হক জহিরুল জো ও এসহাক খান। এক প্রশ্নের জবাবে বায়রার সাবেক নেতা ফখরুল ইসলাম বর্হিবিশ্বের শ্রমবাজার ধরে রাখতে জরুরিভিত্তিতে বিদেশগামী কর্মীদের জন্য ১ লাখ ২০ হাজার করোনা ভ্যাকসিন বরাদ্দ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেন। তিনি সউদী সরকার মনোনীত ভ্যাকসিনসমূহ বিদেশগামী প্রবাসী কর্মীদের জন্য বরাদ্দ দেয়ার আহবান জানান। সউদী মনোনীত জনসনের এক ডোজ করোনা ভ্যাকসিন কর্মীদের দেয়ার জন্য উদ্যোগ নিলে প্রবাসী কর্মীদের বিদেশযাত্রায় কোনো সঙ্কট থাকবে না বলেও তিনি উল্লেখ করেন। সংবাদ সম্মেলনে বলা হয়, করোনা ভ্যাকসিন না দেয়ায় প্রবাসী কর্মীদের সউদী গিয়ে সাত দিন হোটেল কোয়ারেন্টিনের ৭০ হাজার টাকার ব্যয়ভার বহন করতে কর্মীদের হিমসিম খেতে হচ্ছে। তারা সউদীর হোটেল কোয়ারেন্টিনের জন্য সরকারি প্রণোদনার ২৫ হাজার টাকা না দিয়ে বিদেশগামী সকল কর্মীর করোনা ভ্যাকসিন নিশ্চিত করনের জোর দাবি জানানো হয়। করোনা ভ্যাকসিন নিবন্ধন অ্যাপস-এ ৪০ বছর বয়স উল্লেখ থাকায় বিদেশগামী ২১ বছর বয়স থেকে ৩৯ বয়সী কর্মীরা করোনা ভ্যাকসিনের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। সকল বয়সী বিদেশগামী কর্মীদের করোনা ভ্যাকসিন দেয়ার জোর দাবি জানানো হয়। এক প্রশ্নের জবাবে বলা হয়, বর্তমানে সউদী গমনেচ্ছু প্রায় ৫০ হাজার কর্মী অপেক্ষমান। এসব কর্মীদের ভ্যাকসিন দেয়া সম্ভব না হলে সউদীর হোটেল কোয়ারেন্টিনের ব্যয়ভার বহন করতে প্রায় ৩৭৫ কোটি টাকা ব্যয় হয়ে যাবে। তারা বিদেশগামী কর্মীদের বিমান ভাড়া কয়েকগুণ বৃদ্ধি করায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিমান কর্তৃপক্ষকে যৌক্তিক ভাড়া নির্ধারণের জোর দাবি জানান।



 

Show all comments
  • Amir Hossain ১৬ জুন, ২০২১, ৬:১৯ পিএম says : 0
    আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন আপনাদের প্রবাসীদের জন্য এ উদ্দ্যেগকে স্বাগতম জানাই সাথে কুয়েত প্রবাসীদের জন্য টিকার ব্যবস্থা করা হোক সেদেশের সরকার নির্দিষ্ট টিকা দেওয়া হোক (ফাইজার,অক্সপোড,মদার্না,জনসন&জনসনের) টিকা কুয়েত সরকার অনুমোদন দিয়েছেন। ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদ সম্মেলন


আরও
আরও পড়ুন