Inqilab Logo

শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮, ২৬ যিলহজ ১৪৪২ হিজরী

পর্যটকদের জন্য খুলছে তাজমহল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ২:৩৩ পিএম

পর্যটকদের জন্য আজ বুধবার থেকে খুলছে তাজমহল, তবে রয়েছে কিছু নির্দেশনা। করোনা আবহে দীর্ঘদিন বন্ধ ছিল তাজমহলসহ দেশের সব স্মৃতিসৌধ এবং জাদুঘর। এই সংকটজনক পরিস্থিতিতে তাজমহলে প্রবেশ করতে মেনে চলতে হবে কিছু বিধি-নিষেধ। তাজমহলসহ ভারতের ঐতিহাসিক দর্শনীয় স্থানগুলোও পর্যটকদের জন্য আজ খুলে দেয়া হবে। তবে এগুলোতে প্রবেশের জন্য টিকিট করতে হবে অনলাইনে। তাজমহলের দর্শকসংখ্যাও বেঁধে দেওয়া হয়েছে। একসঙ্গে কেবল ৬৫০ দর্শক ঢুকতে পারবেন সেখানে। এসব জানিয়েছে খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়, স্থাপনাগুলো আবার খুলে দেওয়া সংক্রান্ত একটি আদেশে সই করেছেন ভারতের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল। তাজমহল, লাল কেল্লা এবং অজন্তা গুহাসহ ভারত সরকার কর্তৃক সুরক্ষিত সমস্ত স্মৃতিসৌধ এবং জাদুঘর করোনার দ্বিতীয় ঢেউ চলাকালীন বন্ধ ছিল। সূত্র : খালিজ টাইমস

করোনা আবহে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, দিল্লিসহ একাধিক জায়গায় লকডাউন জারি করা হয়েছিল। তবে করোনা সংক্রমণ কমতে ধীরে ধীরে ফের স্বাভাবিক গতিতে ফেরার চেষ্টা চলছে। চালু হয়েছে আনলক প্রক্রিয়া। এই পরিস্থিতিতে দিল্লিতে শুরু হয়েছে আনকল ৩.০। আজ থেকে দিল্লিতে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দোকানপাট খোলা থাকবে। ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে মেট্রো ও বাস। রেস্তোরাঁগুলিতে মোট আসনের ৫০ শতাংশ গ্রাহককে প্রবেশ করানো যাবে।

এদিকে উত্তরপ্রদেশের ৭১টি জেলায় কোভিড বিধি শিথিল করা হয়েছে গত ৭ জুন থেকে। তবে লখনউ, গোরক্ষপুর, সাহারানপুর এবং মিরাটে কার্ফু জারি রয়েছে। বেনারস, মুজাফফরনগর, গৌতমবুদ্ধনগর এবং গাজিয়াবাদে সপ্তাহে ৫ দিন দোকান-বাজার খোলার নির্দেশ দেওয়া হয়েছে। তবে রাজ্যজুড়েই সপ্তাহে দু'দিন কার্ফু জারি থাকবে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন