Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণের উর্ধমুখী ধারায় আক্রান্ত ১৬ হাজার ছাড়াল

খুলনা-যশোর অঞ্চলে সাথে সড়ক পরিবহন বন্ধের তাগিদ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ৩:১০ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা ১৬ হাজার অতিক্রম করল। গত ৪ দিনে নতুনকরে আক্রান্ত হয়েছেন ১৬৫ জন। এসময়ে ১ হাজার ৬৬৫ জনের নমুনা পরীক্ষায় ১৬৫ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এপর্যন্ত মৃত্যু হয়েছে ২৯০ জনের। দক্ষিণাঞ্চলে মৃত্যু হার এখনো ১.৮১%। এপর্যন্ত মৃত্যু হয়েছে ২৯০ জনের। দক্ষিণাঞ্চলে মৃত্যু হার এখনো ১.৮১%। আর এ পর্যন্ত সর্বমোট ১ লাখ ১০ হাজার ৫০৬ জনের নমুনা পরীক্ষায় সনাক্ত হয়েছেন ১৬ হাজার ৫৭ জন। এ অঞ্চলে সনাক্তের হার এখনো ১৪.৫৯%। চলতি মাসের ১৬ দিনে ৩ হাজার ৫০৩ জনের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ সনাক্ত হয়েছে ৩৮৬ জনের দেহে।

খুলনা,সাতক্ষীরা,যশোর ও বাগেরহাট এলাকায় করোনা মহামারী নাজুক আকার ধারন করায় ঐসব জেলাগুলোর সাথে বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সড়ক পরিবহন অবিলম্বে বন্ধ করার তাগিদ দিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক চিকিৎসা বিশেষজ্ঞগন। তাদের মতে, ‘সরকার রাজশাহীর সাথে সারা দেশের ট্রেন যোগাযোগ পর্যন্ত বন্ধ করে দিয়েছেন। সে নিরিখে খুলনাÑযশোর অঞ্চলের সথে দক্ষিণাঞ্চলের সড়ক পরিবহন বন্ধে কোন বাধা থাকার কথা নয়’।

গত ৪ দিনে পিরোজপুরেই আক্রান্তের সংখ্যা ৫৭ জন। বাগেরহাট ও খুলনার পাশর্^বর্তি জেলা পিরোজপুরে বুধবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায়ই নতুনকরে ১৩ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এ জেলাটিতে করোনা সংক্রমনের সংখ্যা গত কয়েকদিন ধরেই উর্ধমুখি। জেলাটিতে এ পর্যন্ত ৩২ জনের মৃত্যু ছাড়াও সরকারী হিসেবে আক্রান্তের সংখ্যাও প্রায় ১ হাজার ৮শ।

এদিকে গত ৪ দিনে মহানগরীতে প্রায় ৪০ জন সহ বরিশাল জেলায় আক্রান্তের সংখ্যা ৫০। এনগরীতে ইতোমধ্যে আক্রান্ত সাড়ে ৫ হাজারের মধ্যে চলতি মাসের প্রথম ১৬ দিনেই সংখ্যাটা প্রায় দেড়শ। এ নগরীতে ইতোমধ্যে মৃত্যু হয়েছে ৬৭ জনের। আর বরিশাল জেলায় ৭ হাজার ২১৮ জন আক্রান্তেরর মধ্যে মারা গেছেন ১২৩ জন।
গত ৯৬ ঘন্টায় ঝালকাঠীতে নতুনকরে ২৬ জন আক্রান্ত হয়েছেন। ৪ উপজেলার এ জেলাটিতে আক্রান্ত ১ হাজার ৪০২ জনের মধ্যে ২৯ জনের মৃত্যু ঘটেছে। জেলাটিতে মৃত্যু হার দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ ২.০৭ %। ভোলাতেও গত ৯৬ ঘন্টায় নতুন ১৮ জন সহ মোট আক্রান্ত ১ হাজার ৯৮৪ জনের মধ্যে ২৬ জনের মৃত্যু হয়েছে। পটুয়াখালীতে গত ৪ দিনে আক্রান্ত হয়েছেন ৯ জন। জেলাটিতে এ পর্যন্ত ২ হাজার ৩৫০ জন আক্রান্তের মধ্যে ৫৩ জনের মৃত্যু হয়েছে। এ জেলায় মৃত্যুহার দক্ষিনাঞ্চলের সর্বোচ্চ ২.২৬%। বরগুনাতেও গত ৯৬ ঘন্টায় নতুন করে ৫ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩১৩ জন। দক্ষিণঞ্চলের তৃতীয় সর্বোচ্চ মৃত্যুহারের এ জেলাটিতে ইতোমধ্যে ২৭ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুহার ২.০৬%।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন