Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়াসহ চার দাবিতে বিক্ষোভে পুলিশের বাধা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ৪:৩৫ পিএম

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়াসহ চার দাবিতে শিক্ষা মন্ত্রণালয় অভিমুখে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর বিক্ষোভ কর্মসূচিতে বাধা দিয়েছে পুলিশ। মিছিলটি বুধবার দুপুর সোয়া ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে থেকে শুরু হয়। এরপর শহীদ মিনার, দোয়েল চত্বর, কদমফোয়ারা মোড় হয়ে সচিবালয়ের সামনে আসলে পুলিশ আটকে দেয়। এসময় বিক্ষোভকারীরা ব্যারিকেড সরিয়ে ফেলার চেষ্টা করলে পুলিশের সঙ্গে হাতাহাতি হয়।

পরে সেখানেই অবস্থান নিয়ে সমাবেশ করেন তারা। এসময় জোটের নেতা কর্মীরা 'শিক্ষা ও ব্যবসা, এক সাথে চলে না'; 'হল-ক্যাম্পাস খুলে দাও, নইলে গদি ছেড়ে দাও'; 'অচল হল সচল করো, শিক্ষা জীবন রক্ষা করো'; 'বাধা আসবে যেখানে, লড়াই হবে সেখানে'; 'লড়াই লড়াই লড়াই চাই, লড়াই করে বাঁচতে চাই' ইত্যাদি স্লোগান দেয়। জোটের ৪ দফা দাবিগুলো হলো রোডম্যাপ ঘোষণা করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া, বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের ওপর আরোপিত ১৫ শতাংশ কর প্রত্যাহার; সব শিক্ষার্থীকে বিনামূল্যে টিকা দেওয়া; করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন-ফি মওকুফ করা।

মিছিলটি রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে শহীদ মিনার, দোয়েল চত্বর, হাইকোর্ট, প্রেস ক্লাব অতিক্রম করে সচিবালয় গেটে এলে ব্যারিকেড দিয়ে পুলিশ বাধা দেয়। পুলিশের বাধায় সচিবালয় গেটের সামনে মিছিলে অংশ নেওয়া শিক্ষার্থীদের কর্মসূচিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী ও গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের অর্ধশতাধিক নেতাকর্মী অংশ নেন। বক্তারা বলেন, দেশের সবকিছু চললেও অযোক্তিকভাবে দীর্ঘ ১৫ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খোলা না হলে লাগাতার আন্দোলন চলবে বলে হুশিয়ারি উচ্চারণ করেন বক্তারা।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ১৬ জুন, ২০২১, ৬:০৮ পিএম says : 0
    মাশাআললাহ ছাত্র ছাত্রীদের চোখ খুলেছে ,কিন্তু এদের সাথে অভিভাবকদের থাকা উচিত , অভিভাবক কিছু বুঝেন না আপনাদের ছেলে মেয়েরা বরবাদ হইতেছে,স্কুল কলেজ ইউনিভার্সিটি খুললে কি সমস্যা আসলে ইচ্ছা করে বন্ধ করে রেখেছে,যদি স্কুল কলেজ ইউনিভার্সিটি খুলতে এই সরকার বার্থ হয়ে থাকে,ক্ষমতায় থাকার দরকার নেই,জোর জবর দস্তি ক্ষমতা দখল করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ বন্ধ করে রেখেছে,ছাত্র ছাত্রীদের মধ্যে ছাত্র লীগ যুবলীগ ছাত্র দল এরা কোথায় এরা ও ছাত্র ছাত্রী এরা ও এক সংগে যোগ দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলতে হবে,আমরা জানি পৃথিবীর সব দেশে ছাত্র ছাত্রীদের অগ্রাধিকার বেশি,কিন্তু বাংলাদেশে ছাত্র ছাত্রীদের অধিকার নেই।ঠিকই যদি অধিকার থাকতো তবে সমস্ত কলেজ ইউনিভার্সিটিতে ভিপি থাকতেন,সরকার চালাকি করে ছাত্র ছাত্রীরা যেন এক হতে না পারে সেই ভি পি পদ্ধতি 1991ইং পরে বন্ধ করে দিয়েছে,সরকার জানে ছাত্র ছাত্রীদের সংগ্রামের কাছে সরকার টিকবে না এই জন্যই ভি পি পদ্ধতি বন্ধ করে ছাত্র ছাত্রীদের অধিকার হরণ করেছে,বর্তমানে এই সরকার ছাত্র ছাত্রীদের জীবন কে বিপদের পথে নিয়ে যাচ্ছে,সরকারের ক্ষমতার দরকার দলীয় ভাবে মনে যাই ইচ্ছা তাই করবে,তা হতে পারে না,আমরা সংসদীয় পদ্ধতি চাই না ,রাষ্ট্র পতি পদ্ধতি চালু করতে হবে,আবার ছাত্র ছাত্রীদের অধিকার ফিরে আনবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ