Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অটোপাস পেলেন অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ৪:৪১ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩ লাখ ১৬ হাজার ৬৭৬ জন শিক্ষার্থীকে অটোপাস দেওয়া হয়েছে। তারা সবাই অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী। জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বুধবার এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনার্স ১ম বর্ষের শিক্ষার্থীদের শর্তসাপেক্ষে ২য় বর্ষে প্রমোশন দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। করোনার মহামারির কারণে শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করা সম্ভব না হওয়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালে অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণের জন্য যেসব শিক্ষার্থী ফরম পূরণ করেছেন, শর্তসাপেক্ষে তাদের ২য় বর্ষে প্রমোশন দিয়ে ক্লাস করার অনুমতি দেওয়া হয়েছে।

এ ক্ষেত্রে অন্যতম প্রধান শর্ত হলো- অটোপাস পাওয়া শিক্ষার্থীদের পরিস্থিতি স্বাভাবিক হলে অবশ্যই ১ম বর্ষের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। যদি কেউ পরীক্ষায় অংশ না নেয় কিংবা পরীক্ষায় অংশ নিলেও রেগুলেশন অনুযায়ী ‘নট প্রমোমে' হয়, তাহলে তার এই শর্তসাপেক্ষে দেওয়া প্রমোশন বাতিল হয়ে যাবে।
জানা যায়, অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণের জন্য ২০২০ সালে সর্বমোট ৪ লাখ ৬৭ হাজার ৮৩৫ জন শিক্ষার্থী ফরম পূরণ করেছেন। এদের মধ্যে আবার নিয়মিত শিক্ষার্থী ২ লাখ ৯৭ হাজার ৬২৬ জন এবং ১৯ হাজার ৫০ জন অনিয়মিত শিক্ষার্থী। এ ছাড়া মানোন্নয়ন পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫১ হাজার ১৫৯ জন। এর মধ্য থেকেই ৩ লাখ ১৬ হাজার ৬৭৬ জন শিক্ষার্থী ২য় বর্ষে প্রমোশন পাবেন। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষে ভর্তি হয়েছিলেন ৩ লাখ ৭৩ হাজার ৮৭৬ জন শিক্ষার্থী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ