Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সীমান্তবর্তী এলাকায় করোনার ভয়াবহ বিস্তারে দক্ষিণাঞ্চলের সাথে সড়ক পরিবহন বন্ধের সুপারিশ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ৪:৫৯ পিএম

দেশের দক্ষিণ-পশ্চিম ও পশ্চিম সীমান্তবর্তী এলাকায় করোনার ভয়াবহ বিস্তারের কারণে বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সাথে সড়ক পরিবহন বন্ধের সুপারিশ করেছেন বিশেষজ্ঞ চিকিৎসক ও বিভাগীয় স্বাস্থ্য প্রশাসন। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, ‘সরকার রাজশাহীর সাথে সারা দেশের ট্রেন যোগাযোগ পর্যন্ত বন্ধ করে দিয়েছেন। সে নিরিখে খুলনাÑযশোর অঞ্চলের সাথে দক্ষিণাঞ্চলের সড়ক পরিবহন বন্ধে কোন বাধা থাকার কথা নয়’। স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় পরিচালকের তরফ থেকেও অবিলম্বে সীমান্তবর্র্তী জেলাগুলোর সাথে সড়ক পরিবহন বন্ধের বিষয়ে বিভাগীয় কমিশনারকে চিঠি দেয়া হয়েছে বলে জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মতে, অনুযায়ী সারা দেশের মধ্যে এখনো দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন কিছুটা নিয়ন্ত্রনের মধ্যে রয়েছে। কিন্তু বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, ‘অধিক সংক্রমিত এলাকার সাথে অবাধ যাতায়াত বর্তমান পরিস্থিতির অবনতি সহ তা ঝুকিপূর্ণ করে তুলতে পারে’। এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের বিভাগীয় পরিচালক ডাঃ বসুদেব কুমার সাহার সাথে আলাপ করা হলে তিনি বিষয়টির সাথে একমত পোষন করে বলেন, ‘আমাদের তরফ থেকে ইতোমধ্যেই বিভাগীয় প্রশাসনকে চিঠি দিয়ে অধিক সংক্রমিত দক্ষিণ-পশ্চিম ও পশ্চিম সীমান্তবর্তী জেলাগুলোর সাথে সড়ক পরিবহন বন্ধের সুপারিশ করা হয়েছে’।

এ ব্যাপারে বরিশালের বিভাাগীয় কমিশনার, অতিরিক্ত সচিব মোঃ সাইফুল আহসান বাদল-এর দৃষ্টি আকর্ষন করা হলে তিনি জানান, ‘এব্যাপারে স্বাস্থ্য বিভাগের পরিচালকের সাথে তার কথা হয়েছে। বিষয়টি নিয়ে সবদিক বিবেচনা করা হচ্ছে’ বলে জানিয়ে তিনি বলেন, ‘বৃহস্পতিবার দেশের সব বিভাগীয় কমিশনরদের একটি জুম কনফারেন্সে বিষয়টি তুলবেন। সরকারী দিক নির্দেশনার আলোকেই সব ব্যবস্থা গ্রহন করা হবে’ বলেও জানান বিভাগীয় কমিশনার।
উল্লেখ্য, বরিশাল বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে ১৬ হাজার অতিক্রম করেছে। এপর্যন্ত মৃত্যু হয়েছে ২৯০ জনের। দক্ষিণাঞ্চলে মৃত্যু হার এখনো ১.৮১%। তবে কয়েকটি জেলায় মুত্যুহার আরো বেশী। পটুয়াখালীতে ২.২৬%, ঝালকাঠীতে ২.০৭ ও বরগুনাতে মৃত্যু হার ২.০৬%। চলতি মাসের ১৬ দিনে দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে ৩ হাজার ৫০৩ জনের নমুনা পরিক্ষায় ৩৮৬ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে । মৃত্যু হয়েছে ৪ জনের।

গত ৪ দিনেই ১ হাজার ৬৬৫ জনের নমুনা পরিক্ষায় ১৬৫ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। আর এ পর্যন্ত সর্বমোট ১ লাখ ১০ হাজার ৫০৬ জনের নমুনা পরিক্ষায় ১৬ হাজার ৫৭ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছেন। এ অঞ্চলে করোনা সনাক্তের হার এখনো ১৪.৫৯%। গত ১৫ দিন ধরে খুলনা-বাগেরহাাটের সীমন্তবর্তী পিরোজপুর জেলায় সংক্রমন উর্ধমুখি বলেও জানা গেছে। গত ৪ দিনেই পিরোজপুরে আক্রান্তের সংখ্যা ৫৭ জন। বুধবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায়ই জেলাটিতে নতুনকরে ১৩ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে।

গত ৪ দিনে মহানগরীতে প্রায় ৪০ জন সহ বরিশাল জেলায় আক্রান্তের সংখ্যা ৫০। এনগরীতে ইতোমধ্যে আক্রান্ত সাড়ে ৫ হাজারের মধ্যে চলতি মাসের প্রথম ১৬ দিনেই সংংখ্যাটা প্রায় দেড়শ। এ নগরীতে ইতোমধ্যে মৃত্যু হয়েছে ৬৭ জনের। আর বরিশাল জেলায় ৭ হাজার ২১৮ জন আক্রান্তেরর মধ্যে মারা গেছেন ১২৩ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ