Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী

চীন-ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, সুনামির শঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ৫:০৩ পিএম

চীন ও ইন্দোনেশিয়ায় ভূমিকম্প আঘাত হেনেছে। এর জেরে ইন্দোনেশিয়া উপকূলে সুনামির আশঙ্কা তৈরি হয়েছে বলে জানা গেছে। বুধবার (১৬ জুন) বাংলাদেশ সময় ২টা ৪৮ মিনিটে চীনের কিংহাই প্রদেশের উত্তরাঞ্চলে আঘাত হেনেছে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যমতে, এর উৎপত্তিস্থল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। তবে চীনের আর্থকোয়াক নেটওয়ার্ক সেন্টার বলছে, দেশটিতে আঘাত হানা ভূকম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৮।

এ ঘটনায় তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে চীনা সংবাদমাধ্যম সিজিটিএন।
এদিকে, ইন্দোনেশিয়ার আবহাওয়া, জলবায়ুবিদ্যা এবং ভূ-প্রকৌশল সংস্থা বিএমকেজি জানিয়েছে, বুধবার দেশটির মোলাক্কাস দ্বীপপুঞ্জের কাছে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়েছে। এর প্রভাবে সুনামির শঙ্কা তৈরি হয়েছে বলে সতর্ক করেছে সংস্থাটি।

তবে ইউএসজিএসের হিসাবে, বাংলাদেশ সময় সকাল ১০টা ৪৩ মিনিটে ইন্দোনেশিয়ায় আঘাত হানা ভূকম্পনের মাত্রা ছিলো ৫ দশমিক ৮। এটির উৎপত্তিস্থলও ছিলো ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে এবং তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এক সতর্কবার্তায় ইন্দোনেশিয়ার সমুদ্রতীরবর্তী এলাকার জনগণকে, বিশেষ করে সেরাম দ্বীপের বাসিন্দাদের উঁচু স্থানে আশ্রয় নিতে বলেছে বিএমকেজি।
ইন্দোনেশীয় সংস্থাটি প্রথমে বলেছিলো, ভূমিকম্পের পর আফটারশকের শঙ্কা থাকলেও সুনামির সম্ভাবনা নেই। তবে পরে জানানো হয়, সুনামি ঢেউয়ের প্রভাবে পানির নিচে ভূমিধসের আশঙ্কা তৈরি হয়েছে। সূত্র: রয়টার্স, সিজিটিএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন