Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

নারীদের ক্লাবে যাওয়া খারাপ, পুরুষ গেলে খারাপ না : প্রশ্ন এমপি হারুনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ৫:০৪ পিএম

নারীদের কর্মসংস্থান বাড়লেও কর্মক্ষেত্রে কিংবা যাওয়ার পথের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন সংসদ সদস্য (এমপি) হারুন অর রশীদ। তিনি বলেছেন, আজকে আমাদের কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। কিন্তু এখন একটি প্রশ্ন বড় হয়ে দাঁড়িয়েছে যে, আমাদের নারীরা কতটুকু নিরাপদ? তারা কর্মক্ষেত্রে যাওয়া ও আসার পথে যে বিড়ম্বনার শিকার হচ্ছেন, নিরাপত্তাহীনতার মধ্য দিয়ে যাচ্ছেন, ধর্ষণের শিকার হচ্ছেন- এর বিরুদ্ধে রাষ্ট্রকে কঠোর বার্তা দিতে হবে। সংসদ সদস্য হারুন প্রশ্ন রেখে বলেন, বলা হচ্ছে নারীদের ক্লাবে যাওয়া খারাপ। পুরুষদের জন্য খারাপ না?

নারীরা মদ্য পান করলে খারাপ বলা হচ্ছে। পুরুষ করলে খারাপ না? ধর্মীয় দৃষ্টিকোন থেকে দুটোই হারাম বলেও উল্লেখ করেন তিনি। বুধবার সংসদে ‘শিশু দিবাযত্ন কেন্দ্র বিল-২০২১’ পাসের প্রক্রিয়ার সময় এমন দাবি তোলেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। এমপি হারুন বলেন, দেশে আইন আছে, কিন্তু এর সঠিক প্রয়োগ যদি আমরা করতে না পারি তাহলে এসব আইন ভেস্তে যাবে। যে কারণে রাস্তায়, ট্রেনে, বাসে, লঞ্চে; বিভিন্ন জায়গায় নারীরা সাংঘাতিকভাবে নিগৃহীত হচ্ছেন।

প্রবাসেও বাংলাদেশী নারী কর্মীদের উপর নির্যাতনের প্রসঙ্গ টেনে আনেন এমপি হারুন। তিনি বলেন, আমরা যেখানে দেশেই নারীদের কর্মক্ষেত্রে নিরাপত্তা দিতে পারছি না, সেখানে বিদেশে নারী কর্মী পাঠাচ্ছি। এতে নানা ধরনের বীভৎস ঘটনা ঘটে। ইসলামী আইনে আছে, মাহরুম ছাড়া নারী বাইরে যাবে না। আমরা তাদের একা পাঠিয়ে দিচ্ছি। এটা কী বন্ধ করা যায় না? সেখানে তারা সমস্যায় পড়লেও দূতাবাস কোনও সাহায্য করছে না বলেও অভিযোগ করেন বিএনপি দলীয় এই সংসদ সদস্য।

কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়ার লাশ উদ্ধারের আলোচিত ঘটনার প্রসঙ্গ টেনে তিনি বলেন, মুনিয়া ব্যভিচারের শিকার হলো। কারা করলো? প্রধানমন্ত্রী কী ব্যবস্থা নিয়েছেন? সমাজের উপরের তলার লোকজন এর সঙ্গে জড়িত। তাদের কঠোরভাবে আইনের আওতায় আনতে হবে। এসময় চিত্রনায়িকা পরীমণিকে ধর্ষণচেষ্টা ও হত্যাচেষ্টায় অভিযুক্ত ঘটনাস্থল ঢাকা বোট ক্লাবের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ