Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

ব্ল্যাক, হোয়াইট ও ইয়েলোর পরে ভারতে এ বার আতঙ্ক ‘গ্রিন ফাঙ্গাস’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ৫:২৬ পিএম

করোনা, ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস নিয়ে উদ্বেগের মধ্যে এ বার আতঙ্ক দানা বাঁধছে ‘গ্রিন ফাঙ্গাস’ ঘিরে। মধ্যপ্রদেশে ইনদওরে করোনা আক্রান্ত এক ব্যক্তি গ্রিন ফাঙ্গাস-এ আক্রান্ত হয়েছেন। চিকিৎসার ভাষায় এই রোগ ‘অ্যাস্পারগিলোসিস সংক্রমণ’ নামে পরিচিত। মূলত ফুসফুসে দানা বাঁধে এই সংক্রমণ।

ভারতে এই প্রথম খাতায় কলমে গ্রিন ফাঙ্গাস-এ আক্রান্ত রোগীর হদিশ মিলল। ৩৪ বছরের যে যুবকের শরীরে গ্রিন ফাঙ্গাস বাসা বেঁধেছে, সম্প্রতি করোনা থেকে সেরে উঠেছেন তিনি। প্রায় ২ মাস পর হাসপাতাল থেকে বাড়ি ফিরেছিলেন। কিন্তু তার ১০-১৫ দিনের মধ্যে ফের জ্বর আসে তার। সেই সঙ্গে নাক দিয়ে রক্তপাত হতে থাকে। প্রথমে তার অবস্থা দেখে ব্ল্যাক ফাঙ্গাস বলে সন্দেহ করে বসেন চিকিৎসকেরা। কিন্তু পরীক্ষা করে দেখা যায়, ওই যুবক গ্রিন ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন।

ভয়ঙ্কর ভাবে ওই যুবকের শরীরে গ্রিন ফাঙ্গাস বাসা বেঁধেছে বলে জানিয়েছেন ইনদওরের শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (সেইমস)-এর ফুসফুস সংক্রমণ বিভাগের প্রধান রবি দোসি। তিনি জানিয়েছেন, আক্রান্ত যুবকের ফুসফুস, সাইনাস এবং রক্তে ছড়িয়ে গিয়েছে সংক্রমণ। তবে এই সংক্রমণ এত দিন বিরল ছিল। তাই এ নিয়ে অনেক গবেষণা প্রয়োজন। আক্রান্ত ব্যক্তিকে মুম্বাইয়ে স্থানান্তরিত করা হয়েছে। সূত্র: এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ