Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

পাকিস্তান-মিশর সামরিক সহযোগিতা বৃদ্ধির চুক্তি স্বাক্ষর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ৬:৫৬ পিএম

পাকিস্তান সেনাবাহিনীর প্রধান জেনারেল নাদিম রেজা মিশরে তার দ্বিতীয় সফর শুরু করেছেন। তিনি পাকিস্তান ও মিশরের মধ্যে প্রতিরক্ষা ও সামরিক ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেছেন। জেনারেল নাদিম রেজা মিশরের রাজনৈতিক ও সামরিক কর্মকর্তাদের সাথে বৈঠকে ইসলামাবাদ ও কায়রোর মধ্যে প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে এক বৈঠকে আলোচনা করেছেন এবং দুদেশের মধ্যে সামরিক সহযোগিতা বিষয়ক চুক্তি স্বাক্ষরিত হয়। -গালফনিউজ, পার্সটুডে

পাকিস্তানের সরকারী সূত্র জানিয়েছে, জেনারেল নাদিম রেজা জর্ডানের রাজধানী আম্মানে সরকারী সফর শেষে তিনি মিশরে গেছেন এবং সেখানে দেশটির প্রেসিডেন্ট ও সামরিক কর্মকর্তাদের সাথে সাক্ষাত করেছেন। সফরকালে দু'দেশের মধ্যে প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। উভয় পক্ষ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, যৌথ উদ্যোগে এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা এবং দু'দেশের মধ্যে প্রতিরক্ষা ক্ষেত্রে সম্পর্ক আরো জোরদার করার বিষয়ে আলোচনা করেন। মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি এবং সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক মোহাম্মদ আহমেদ জাকিরের সাথে বৈঠকে জেনারেল নাদিম রেজা কায়রোর সাথে বর্তমান সামরিক সহযোগিতা সম্প্রসারণের জন্য ইসলামাবাদের প্রস্তুতির কথা জানান।

তিনি উগ্রবাদ ও সহিংসতা নির্মূল এবং স্থিতিশীলতা ও আঞ্চলিক সম্পর্ক জোরদার বিশেষ করে আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে পাকিস্তানের প্রচেষ্টার কথা তুলে ধরেন। সাম্প্রতিক বছরগুলিতে ইসলামাবাদ ও কায়রোর মধ্যে প্রতিরক্ষা ও সামরিক ক্ষেত্রে সহযোগিতা যথেষ্ট উন্নতি হয়েছে। এবছর ফেব্রুয়ারির শেষের দিকে, দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক জোরদারের জন্য পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মিশরীয় প্রেসিডেন্টের আমন্ত্রণে কায়রো সফর করেন। এরআগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ফিলিস্তিনি জনগণের অধিকার রক্ষায় এবং ইসরাইলকে দখলকৃত ভূমিতে সহিংসতা বন্ধে বাধ্য করার জন্য একত্রে কাজ করার আহবান জানিয়ে চলতি বছরের জুনে মিশরের প্রেসিডেন্টের সাথে টেলিফোনে আলাপ করেন। ইসলামাবাদ ও কায়রোর মধ্যে সম্পর্ক বিশেষত প্রতিরক্ষা ও সামরিক ক্ষেত্রে সাম্প্রতিক বছরগুলিতে যথেষ্ট উন্নতি হয়েছে।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ১৭ জুন, ২০২১, ৩:৪০ এএম says : 0
    পাকিস্তানের উচিত সব মুসলমান রাষ্ট্র কে পারমাণবিক বোমা বানাতে সহযোগিতা করা। শিক্ষা দেওয়া এই ভাবে এই পদ্ধতিতে বানাতে হবে।তখন পুরা বিশ্বে মুসলমান শক্তি শালি হবে,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান-মিশর
আরও পড়ুন