Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

পুঁজিবাজার থেকে চারশ কোটি টাকা তুলবে ঢাকা ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ৮:২৭ পিএম

বন্ড ছেড়ে পুঁজিবাজার থেকে চারশ কোটি টাকা উত্তোলন করবে ব্যাংক খাতের কোম্পানি ঢাকা ব্যাংক লিমিটেড। সর্বশেষ বছরে শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ লভ্যাংশ দেয়া প্রতিষ্ঠানটি কন্টিজেন্ট-কনভার্টেবল পারপেচ্যুয়াল বন্ড ইস্যুর মাধ্যমে বাজার থেকে এই অর্থ উত্তোলন করবে। বুধবার (১৬ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে। একই দিন প্রতিষ্ঠানটির জানুয়ারি-মার্চ অর্থাৎ চলতি বছরের প্রথম প্রান্তিকের অনিরিক্ষত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য প্রকাশ করেছে।

ডিএসইর তথ্য মতে, কোম্পানিটি পরিচালনা পরিষদ কোম্পানির মূলধন বাড়াতে ব্যাংকটির ব্যাসেল-৩ এর শর্ত পরিচালনে টায়ার-১ অতিরিক্ত মূলধন বাড়াতে বন্ড ইস্যু পুঁজিবাজার থেকে ৪০০ কোটি টাকা উত্তোলন করবে। বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের পর এ বন্ড ইস্যু করবে ব্যাংকটি।

এদিকে গতকাল চলতি বছরের জানুয়ারি-৩১মার্চ পর্যন্ত সময়ে ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৭ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৬৫ পয়সা। আর তাতে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাড়িয়েছে ২২ টাকা ৩৩ পয়সা। ২০০০ সালে পুঁজিবাজারে কোম্পানিটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর সালে শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৬ শতাংশ নগদ ও ৬ শতাংশ বোনাস লভ্যাংশ। আর্থিক প্রতিবেদন অনুসারে বিদায়ী বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২২ পয়সা। আর শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৬৯ পয়সা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ