Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল-বার্সা-জুভেন্টাসকে আমন্ত্রণ উয়েফার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ৮:৩০ পিএম

বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগে থেকে যাওয়ায় চ্যাম্পিয়ন্স লিগ থেকে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাসকে নিষিদ্ধ করার হুমকিই দিয়েছিলেন উয়েফা প্রেসিডেন্ট আলেকজান্ডার সেফেরিন। কিন্তু শেষ পর্যন্ত সে পথে হাঁটতে পারেনি তারা। সময়ের সেরা এ তিন ক্লাবকে চ্যাম্পিয়ন্স লিগে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

মঙ্গলবার এক বিবৃতিতে আগামী ২০২১-২২ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করা সব ক্লাবের লিগ কর্তৃপক্ষকে চিঠি দেওয়ার কথা জানায় উয়েফা। পরে লা লিগা নিশ্চিত করেছে অ্যাতলেতিকো মাদ্রিদের সঙ্গে রয়েছে রিয়াল ও বার্সার নামও। অন্যদিকে সিরিআ জানিয়েছে তালিকায় রয়েছে জুভেন্টাসের নাম।

তবে ক্লাব তিনটিকে শাস্তির আওতায় আনার চেষ্টা করেছিল উয়েফা। কিন্তু গত সপ্তাহে এই কার্যক্রম স্থগিত করতে বাধ্য হয় তারা। সুপার লিগ আয়োজনের ঘোষণার দুই দিন পরই তাদের পক্ষে রায় দেয় স্পেনের একটি বাণিজ্যিক আদালত। রায়ে বলা হয়, শীর্ষস্থানীয় ১২টি ক্লাবের আলাদা লিগ গঠনে বাঁধা দিতে পারে না উয়েফা। মাদ্রিদের আদালতের অনুরোধের প্রেক্ষিতে সুইস আদালতের নির্দেশে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কার্যক্রম স্থগিত করে উয়েফা।

গত এপ্রিলে বেশ সাহসিকতার সঙ্গে ইউরোপিয়ান সুপার লিগ আয়োজনের সিদ্ধান্তের কথা জানায় ইউরোপের ১২টি দল। তাতে নড়ে ওঠে ফুটবল বিশ্ব। নানা নাটকীয় ঘটনার দুই দিন পর সরে দাঁড়ায় নিজেদের সরিয়ে নেয় ইংল্যান্ডের ৬ ক্লাব। তাদের সঙ্গে যোগ দেয় স্প্যানিশ ক্লাব অ্যাতলেতিকো মাদ্রিদ ও মিলানের দুই ক্লাব। তবে রিয়াল, বার্সেলোনা ও জুভেন্টাস এখনও এ প্রকল্পের সঙ্গেই রয়েছে।

তবে নাম প্রত্যাহার করে নেওয়া ইংলিশ ছয় ক্লাবকে ঠিকই শাস্তি পেতে হচ্ছে। সম্মিলিতভাবে ২ কোটি ২০ লাখ পাউন্ড জরিমানা করেছে ইংলিশ প্রিমিয়ার লিগ। সঙ্গে 'ক্লাব কমিটমেন্ট ডিক্লারেশন' অঙ্গীকার নামাতেও স্বাক্ষর করিয়েছে উয়েফা। পরবর্তীতে এমন কোনো ভুল করলে বড় শাস্তি পেতে হবে তাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন