Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক মাস ধরে কালো পানিতে ডুবন্ত নগরবাড়ি এলাকা

ডিএনসিসির ৪৮ নং ওয়ার্ড

ইয়াছিন রানা : | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১২:০১ এএম

নূন্যতম নাগরিক সুবিধা পাচ্ছেন না ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৪৮ নং ওয়ার্ডের বাসিন্দরা। গত ১ জুন বৃষ্টির পর থেকে পুরো ওয়ার্ড এখন পর্যন্ত পানিতে প্লাবিত। আর ওয়ার্ডটির নগরবাড়ি এলাকা প্রায় এক মাস যাবত ড্রেনের কালো পানির নিচে রয়েছে। বৃষ্টি না হলেও ড্রেনেজ ব্যবস্থা খারাপ থাকায় এলাকাটির রাস্তা প্রায় ১২ মাসই ডুবে থাকে। বর্তমানে বেশিরভাগ বাড়ির নিচ তালায় পানি ঢুকে পড়ায় ভয়াবহ বিপর্যস্ত এই এলাকাটির বাসিন্দারা। এলাকায় যেসব দোকানপাট রয়েছে সেসবের মালামালও নষ্ট হয়েছে। বাসাবাড়ি থেকে বের হতে পোহাতে হচ্ছে ভোগান্তি। বহু কষ্টে অফিস যেতে ও আসতে হয় চাকুরিজীবিদের। কেউ অসুস্থ হলে ডাক্তারের কাছে নিতে হয় চরম ভোগান্তি। গতকাল ফেসবুকে কয়েকটি ছবি পোস্ট করে যুবলীগ নেতা মো. মুরাদ লিখেছেন, দক্ষিণ খান থানা ৪৮ নং ওয়ার্ড যুবলীগের পক্ষ থেকে ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম ও ঢাকা ১৮ আসনের এমপি হাবিব হাসান ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি। নির্বাচনের আগে জনপ্রতিনিধিরা নানা আশ্বাস দিলেও সেই আশ্বাসের পুরোটাই গুড়ে বালি। নির্বাচনের পর সিটি করপোশেনের তরফ থেকে কোন বাজেট বরাদ্দ না হওয়ায় বেকায়দায় রয়েছেন এলাকাটির কাউন্সিলর আলী আকবর।

ওয়ার্ডটি ঘুরে দেখা যায়, নগরবাড়ি, চেয়ারম্যান বাড়ি, দক্ষিণখান বাজার, মধুবাগ, আইনুছবাগ, মাঝিবাড়ি, আমতলা পানিতে তলিয়ে রয়েছে। এসব এলাকা থেকে বের হতেই চরম ভোগান্তি পোহাতে হচ্ছে বাসিন্দাদের।

এ বিষয়ে ৪৮ নং ওয়ার্ডের কাউন্সিলর আলী আকবর ইনকিলাবকে বলেন, ঢাকা-১৮ আসনের এমপি, সিটি করপোরেশনের উর্ধ্বতন কর্মকর্তারা সবাই আন্তরিকভাবে চেষ্টা করছেন ওয়ার্ডের পানিবদ্ধতা দূর করার জন্য। তিনি বলেন, আগে ওয়ার্ডটি ইউনিয়ন পরিষদের অন্তর্ভুক্ত ছিল। তখন পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা করা হয়নি। এলাকার ড্রেনের পানি নিচু জায়গায় ফেলার ব্যবস্থা করা হয়েছিল। নিচু এলাকা ভরাট করে বাড়ি হওয়া পানি নামার কোন জায়গা নেই। আমরা মেয়র মহোদয়কে জানিয়েছি, আশা করি সমস্যার সমাধান হবে। তিনি আরো জানান, নতুন ওয়ার্ড হওয়ায় আমরা অবহেলিত। নির্বাচনের পর এক টাকাও বাজেট বরাদ্ধ পাইনি।
এই ওয়ার্ডটি ডিএনসিসির ৭ নং অঞ্চলের অন্তর্ভুক্ত। আঞ্চিলিক নির্বাহী কর্মকতা মোতাকাব্বীর আহমেদ ইনকিলাবকে বলেন, ওয়ার্ডটি পরিদর্শন করেছি। পানিবদ্ধতা নিরসনে যথাযথ নির্দেশা দিয়েছি। ইতোমধ্যে আমতলা সংলগ্ন কালভার্টের অংশে ময়লা আবর্জনা পরিষ্কারের কাজ চলছে। আশা করি দ্রুত সমস্যার সমাধান হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএনসিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ