Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

জি-২০ পাকিস্তানকে ঋণ পরিশোধে আরো সময় দিলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১২:০১ এএম

অর্থনৈতিক কার্যক্রমে বিরূপ প্রভাব ফেলা কোভিড-১৯ মহামারীর মধ্যেই একটি স্বস্তির খবর পেয়েছে পাকিস্তান। জি-২০ দেশগুলি বছরের শেষ অবধি পাকিস্তানের ৩৭০ কোটি ডলারের ঋণ পরিশোধ স্থগিত করেছে। মঙ্গলবার পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর এটি ঘোষণা করা হয়েছে।

প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে বৈঠকে মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে যে, তৃতীয় পক্ষ পাবলিক সেক্টর ডেভলপমেন্ট প্রোগ্রামের (পিএসডিপি) আওতাধীন প্রকল্পগুলির পর্যবেক্ষণ ও মূল্যায়ন করবে। জি-২০ দেশগুলি ডালহার্ট গ্রুপ সিশন্যাল ইনডেস্ক (ডিজিএসআই) এর দ্বিতীয় অংশকে অনুমোদন দিয়েছে যার অধীনে তারা বছরের শেষ নাগাদ পাকিস্তানের ৩৭০ কোটি ডলারের ঋণ পরিশোধ স্থগিত করেছে।

বৈঠক পরবর্তী একটি মিডিয়া ব্রিফিংয়ে কেন্দ্রীয় তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, ‘এই স্থগিতাদেশ, যা তাৎক্ষণিকভাবে পরিশোধ করতে পাকিস্তান দায়বদ্ধ ছিল, তা জাতীয় অর্থনীতির জন্য সুসংবাদ।’ তিনি জানান, মন্ত্রিপরিষদ পিএসডিপি’র অধীনে কেন্দ্র এবং প্রদেশগুলিতে নির্ধারিত প্রকল্পগুলির তহবিলের ব্যবহারে মূল্যায়ন করার জন্য একটি তৃতীয় পক্ষের প্রক্রিয়া তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রী আরও বলেন, ‘এই উদ্যোগের লক্ষ্য জনগণকে তহবিলের ব্যবহার সম্পর্কে সংবেদনশীল করা, পিএসডিপি প্রকল্পগুলি সত্যতা চিঠি ও চেতনায় বাস্তবায়ন নিশ্চিত করা এবং ব্যবস্থায় স্বচ্ছতা আনতে হবে।’ সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন