Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্যারাসুটে চড়ে প্রতিবাদ, আহত দর্শক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১২:০১ এএম

জার্মানিসহ সারা বিশ্বে পরিচিত ভোল্কসওয়েগেন নামক গাড়ি প্রস্তুতকারক সংস্থার বিরুদ্ধে অনেক বছর ধরে প্রতিবাদ জানিয়ে আসছে ‘গ্রিনপিস’ নামক একটি সংস্থা। আর সেই প্রতিবাদের খেসারত দিলেন জার্মানি বনাম ফ্রান্স ম্যাচ দেখতে আসা কয়েকজন সাধারণ দর্শক।
গতপরশু খেলা শুরু হওয়ার কিছুক্ষণ আগে ‘গ্রিনপিস’এর দুই আন্দোলনকারী প্যারাসুটে চেপে মাঠে নামলে তাদের সেই প্যারাসুটে লেখা ছিল ‘কিক আউট অয়েল’। আহত দর্শকদের হাসপাতালে নিয়ে যাওয়ার পরে সেই দুই আন্দোলনকারীকে কারাগারে নিয়ে যাওয়া হয়।
মিউনিখের অ্যালিয়াঞ্জ এরিনায় তখন দুই দল মাঠে নেমে গা গরম করতে শুরু করে দিয়েছে। রেফারি বাঁশি বাজালেই শুরু হয়ে যাবে কিক অফ। ঠিক সেই সময় এই বিপত্তি ঘটে। সেই দুই আন্দোলনকারী তাদের প্যারাসুটে চেপে মাঠে নেমে পড়েন। তাদের প্রতিবাদ জানানোর জন্য দু’জন নিরীহ মানুষ গুরুতর আহত হয়েছেন। কয়েকটা ক্যামেরা ভেঙে গিয়েছে। ম্যাচ স¤প্রচারকারী চ্যানেলের কয়েকজন কর্মীও আহত হয়েছেন।
মিউনিখ পুলিশ দু’জনকে গ্রেফতার করার পর এখন মূল হোতাদের খোঁজ চালাচ্ছে। অন্য দিকে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে উয়েফা। চলতি ইউরো কাপের মূল বিজ্ঞাপনদাতা হিসেবে রয়েছে ভোল্কসওয়েগেন। সেটাই মেনে নিতে পারছে না ‘গ্রিনপিস’ নামক সংস্থা। তাই এমন কান্ড ঘটানো হল বলে মনে করছে ইউরো কাপ আয়োজনকারী সংস্থা।
এমন ঘটনার তীব্র বিরোধিতা করে উয়েফা একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘খেলা পন্ড করে দেওয়ার পাশাপাশি তাদের কাজের জন্য আরও বেশি সংখ্যক মানুষের জীবন সংশয়ে হতে পারত। সমস্যায় পড়ে যেত। তাই এমন ন্যক্কারজনক ঘটনার তীব্র বিরোধিতা করছি। আইন অনুসারে ওদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’ ইউরো উদ্যোক্তাদের দাবি, ‘এমন ঘটনা বারবার ঘটানোর চেষ্টা করলেও আমাদের ফুটবলের আসর বন্ধ করা যাবে না।’
তবে ইউরো ও মিউনিখ পুলিশ এই ঘটনাকে কড়া হাতে দমন করার চেষ্টা করলেও ‘গ্রিনপিস’ও কিন্তু নিজেদের স্বপক্ষে পাল্টা বিবৃতিতে বলেছে, ‘ফুটবলের সঙ্গে আমাদের বিরোধিতা নেই। আমাদের বিরোধিতা একটি বিশেষ গাড়ি প্রস্তুতকারক সংস্থাকে নিয়ে। ওদের জন্য বাড়তি তেল ব্যয় হচ্ছে। আমরা সবসময় শান্তিপূর্ণভাবে আন্দোলন করে এসেছি। এবারও তেমনই পরিকল্পনা ছিল। তবে শেষটা ভাল হল না। যারা আহত হয়েছে তাদের জন্য দুঃখপ্রকাশ করছি।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ