Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

৬ জাতির আঞ্চলিক প্লাটফরম গড়তে চান এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১২:০০ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান মঙ্গলবার আজারবাইজান সফর করেছেন। এ সময় তিনি তুরস্কসহ ৬টি দেশ নিয়ে একটি আঞ্চলিক নিরাপত্তার বলয় গড়ার ওপর জোর দেন। এরদোগান বলেন, এ অঞ্চলে একটি নিরাপত্তাবলয় গড়তে তিনি তুরস্ক, রাশিয়া, ইরান, আজারবাইজান, জর্জিয়া ও আর্মেনিয়াকে নিয়ে একটি প্লাটফরম তৈরি করতে চান। খবর আনাদোলুর। ২৮ বছর পর আজারবাইজান আর্মেনিয়ার কাছ থেকে ঐতিহাসিক সুসা অঞ্চলের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার পর প্রথম কোনো বিদেশি নেতা হিসেবে শহরটি পরিদর্শন করেন এরদোগান। তিনি সুসা এলাকা পরিদর্শন করে এর পুনর্গঠনের আশ্বাস দেন। এ সময় তিনি আজারবাইজানের প্রেসিডেন্টের ইলহাম আলিয়েভের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন, রুশ প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করে এ অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য একটি সামরিক বলয় গঠন করবেন। আর্মেনিয়ার কাছ থেকে মুক্ত হওয়া আজেরি ভূখন্ড সুসা পুনর্গঠনে গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা পালন করতে চায় আঙ্কারা। এ ছাড়া এই সফরে এরদোগানের উপস্থিতিতে দুই দেশের মধ্যে সামরিক সহযোগিতা সংক্রান্ত চুক্তি হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আজেরি প্রেসিডেন্ট এলহাম আলিয়েভও উপস্থিত ছিলেন। গত বছর তুরস্কের প্রত্যক্ষ সমর্থন নিয়ে আর্মেনিয়ার বিরুদ্ধে যুদ্ধ করে কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ ফিরে পায় আজারবাইজান। আজারবাইজান সফরে স্ত্রী ছাড়াও এরদোগানের সফরসঙ্গীদের মধ্যে ছিলেন তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার, তুর্কি সরকারের যোগাযোগ বিভাগের পরিচালক ফাহরেতিন আলতুন, প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন, ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট বা একে পার্টির মুখপাত্র ওমর সেলিক এবং ন্যাটো পার্লামেন্টারি অ্যাসেম্বলিতে তুর্কি প্রতিনিধিদলের প্রধান ওসমান আকান বাক। আনাদোলু।

 

 



 

Show all comments
  • Akhi Akhi ১৭ জুন, ২০২১, ২:৫৬ এএম says : 0
    এরদোগান যিনি হাজারো মায়ের দোয়া পেয়ে থাকেন।
    Total Reply(0) Reply
  • মুক্তিকামী জনতা ১৭ জুন, ২০২১, ২:৫৭ এএম says : 0
    খুবই ভালো উদ্যোগ। এতে এরদোগানের নেতৃত্ব আরও মজবুত হবে।
    Total Reply(0) Reply
  • সাইফ আহমেদ ১৭ জুন, ২০২১, ২:৫৮ এএম says : 0
    তুরস্ক, রাশিয়া, ইরান, আজারবাইজান, জর্জিয়া ও আর্মেনিয়াকে নিয়ে নতুন জোট গঠন করলে আঞ্চলিক নিরাপত্তা বাড়বে বলে মনে করি।
    Total Reply(0) Reply
  • নিশা চর ১৭ জুন, ২০২১, ২:৫৮ এএম says : 0
    এরদোগান অত্যন্ত বিচক্ষণতার সাথে উদ্যোগ নিচ্ছেন। তার এই উদ্যোগের সফলতা কামনা করছি।
    Total Reply(0) Reply
  • মোঃ নাজমুল ইসলাম ১৭ জুন, ২০২১, ৩:০০ এএম says : 0
    আঞ্চলিক প্লাটফর্মম গড়লে আঞ্চলিক নিরাপত্তাও নিশ্চিত হবে। সম্রাজ্যবাদীরা খুব একটা সুবিধা্ করতে পারবে না।
    Total Reply(0) Reply
  • Md. Altaf Hossain ১৭ জুন, ২০২১, ৮:৩৪ এএম says : 0
    ভালো উদ্যেগ। আল্লাহ তার উদ্যোগ কে কবুল করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন