Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

হারানো ভূমি ফিরে পাওয়ার স্বপ্ন দেখছে ফিলিস্তিনিরা

আল-আকসা রক্ষায়ই ইসরাইলে রকেট হামলা চালায় হামাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১২:০০ এএম

গাজায় ইসরাইলের সা¤প্রতিক আগ্রাসন বিশ্বজুড়ে উজ্জ্বল করেছে হামাসের ভাবমর্যাদা। ফিলিস্তিনিরা এখন হামাসকে ঘিরেই তাদের হারানো ভ‚মি ফিরে পাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছেন। স¤প্রতি চালানো এক জরিপের ফল এমনই ইঙ্গিত দিচ্ছে। অপরদিকে, দেখা গেছে, প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ওপর আর নির্ভর করতে পারছেন না ফিলিস্তিনিরা। জরিপের ওপর ভিত্তি করে খবরে বলা হয়, গাজায় সা¤প্রতিক যুদ্ধের পর থেকে নাটকীয়ভাবে হামাসের জনপ্রিয়তা বেড়ে গেছে। অন্যদিকে কমেছে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহর জনপ্রিয়তা। অধিকাংশ ফিলিস্তিনি বিশ্বাস করতে শুরু করেছেন যে, হামাস ফিলিস্তিনিদের প্রতিনিধিত্ব করা এবং নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে বেশি যোগ্য। অন্যদিকে সামান্য অংশ বিশ্বাস করেন যে, ফিলিস্তিনিদের নেতৃত্ব দেওয়ার যোগ্য হচ্ছে ফাতাহ। রামাল্লাভিত্তিক প্যালেস্টিনিয়ান সেন্টার ফর পলিসি অ্যান্ড সার্ভে রিসার্চ এ জরিপ চালায়। ৯ জুন থেকে ১২ জুনের মধ্যে এ জরিপ চালানো হয়। এতে অংশ নেন প্রায় ১২০০ ফিলিস্তিনি। জেরুজালেম ও মসজিদুল আকসা রক্ষার জন্য ইসরাইলের অভ্যন্তরে হামাস রকেট হামলা চালিয়েছে বলে মনে করেন বহু ফিলিস্তিনি। মঙ্গলবার প্রকাশিত জনমত জরিপে এমন তথ্য মিলেছে। খবর জেরুজালেম পোস্টের। গাজায় সা¤প্রতিক যুদ্ধের পর থেকে হামাসের জনপ্রিয়তা বেড়ে গেছে। অন্যদিকে কমেছে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহর জনপ্রিয়তা। রামাল্লাভিত্তিক প্যালেস্টিনিয়ান সেন্টার ফর পলিসি অ্যান্ড সার্ভে রিসার্চ এ জরিপ চালায়। ৯ জুন থেকে ১২ জুনের মধ্যে এ জরিপ চালানো হয়। এতে অংশ নেন প্রায় ১২০০ ফিলিস্তিনি। জরিপে অংশ নেওয়া ৭২ শতাংশ ফিলিস্তিনি মনে করেন, হামাস ইসরাইলে রকেট হামলা চালিয়েছে জেরুজালেম এবং আল-আকসা মসজিদের নিরাপত্তা নিশ্চিত করতে। ৯ শতাংশ মনে করেন, ফিলিস্তিনের সাধারণ নির্বাচন বাতিল হওয়ার কারণে এ সংঘাত হয়। খবরে বলা হয়, অধিকাংশ ফিলিস্তিনি বিশ্বাস করতে শুরু করেছেন যে, হামাস ফিলিস্তিনিদের প্রতিনিধিত্ব করা এবং নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে বেশি যোগ্য। অন্যদিকে সামান্য অংশ বিশ্বাস করেন, ফিলিস্তিনিদের নেতৃত্ব দেওয়ার যোগ্য হচ্ছে ফাতাহ। এতে অংশ নেওয়া ৭৭ শতাংশ ফিলিস্তিনি মনে করেন, সর্বশেষ যুদ্ধে হামাস ইসরাইলের সঙ্গে জিতেছে। আর ৬৫ শতাংশ ফিলিস্তিনি মনে করেন, এ যুদ্ধে হামাস তাদের লক্ষ্য প‚রণ করতে পেরেছে। লক্ষ্যগুলোর অন্যতম— শেখ জারাহ থেকে ফিলিস্তিনিদের বাস্তুচ্যুতি ঠেকিয়ে দেওয়া এবং ইসরাইলের অভ্যন্তরে সফলভাবে রকেট হামলা। একই সঙ্গে আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের প্রবেশে ইসরাইলি ‘নিষেধাজ্ঞা’-এর অবসান ঘটিয়েছে হামাস। জরিপের তথ্যানুযায়ী, এখন যদি ফিলিস্তিনে নির্বাচন হয়, তবে হামাস নেতা ইসমাইল হানিয়া ৫৯ শতাংশ ভোট পাবেন। বিপরীতে আব্বাস পাবেন ২৭ শতাংশ। সা¤প্রতিক গাজা যুদ্ধে ইসরাইলি হামলায় বহু ফিলিস্তিনির মৃত্যু হয়। ইসরাইলের ক্ষতিও কম হয়নি। বিশ্বজুড়ে ইসরাইলবিরোধী বিক্ষোভ-নিন্দার ঝড়কে সবচেয়ে বড় ক্ষতি হিসেবে দেখছেন বিশ্লেষকরা। জেরুজালেম পোস্ট।



 

Show all comments
  • Emran Ali ১৭ জুন, ২০২১, ৫:২১ এএম says : 0
    ইনশাআল্লাহ এই স্বপ্ন শুধু ফিলিস্তিনের নয় পুরো মুসলিম জাতির
    Total Reply(0) Reply
  • Shipon Noor Mohammad ১৭ জুন, ২০২১, ৫:২১ এএম says : 0
    ইনশাআল্লাহ,ফিলিস্তিন বাসীর জন্য আমাদের দোয়া রইলো।
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম ১৭ জুন, ২০২১, ৫:২২ এএম says : 0
    ভূমি ফিরিয়ে পাবার স্বপ্ন নয় যেকোনো মূল্যে নিজেদের সম্পদ উদ্ধার করতে হবে।
    Total Reply(0) Reply
  • আবদুর রহমান ১৭ জুন, ২০২১, ৫:২৩ এএম says : 0
    মহান আল্লাহ ইহুদিদের ধ্বংস করে ফিলিস্তিনিদের রক্ষা করুন।
    Total Reply(0) Reply
  • রুকাইয়া খাতুন ১৭ জুন, ২০২১, ৫:২৩ এএম says : 0
    দখলদার ইসরাইলের পতন অতি নিকটে।
    Total Reply(0) Reply
  • Dadhack ১৭ জুন, ২০২১, ১২:৩৪ পিএম says : 0
    ও আল্লাহ বদরের যুদ্ধে তুমি যেমন আমাদের নবীজী কে সাহায্য করেছিলেন সেই ভাবে তুমি প্যালেস্টাইন মুসলিমদেরকে সাহায্য করো ফেরেশতা দিয়ে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন

২৫ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ