Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

রিজার্ভের টাকা মেগা প্রকল্পে খাটানোর চিন্তা মুহিতের

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের বিদেশি মুদ্রার ভা-ার থেকে ঋণ নিয়ে তা মেগা প্রকল্পে খাটানোর কথা ভাবছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, আমাদের রিজার্ভ অনেক বেশি। এটা কীভাবে ব্যবহার করা যায় সেটা নিয়ে আমরা একটু চিন্তাভাবনা করছি। বাংলাদেশ ব্যাংকও কিছু আইডিয়া দিয়েছে।
এ বিষয়ে নিজের ‘আইডিয়া’ প্রকাশ করে মুহিত বলেন, “ওইখান (রিজার্ভ) থেকে আই ক্যান টেইক লোন। ফর মেগা প্রজেক্টস, ফর বিগ প্রজেক্টস। মেগা প্রজেক্টে লোন বেশি, সেটা একটা হতে পারে। সেটার মেকানিজম বের করতে হবে।”
নিজস্ব সম্পদ কীভাবে আরও ভালোভাবে কাজে লাগানো যায়, তা নিয়ে সব সময় ভাবনায় থাকেন জানিয়ে অর্থমন্ত্রী বলেন, আমাদের অবশ্যই নিজস্ব সম্পদ ব্যবহার করা উচিত। এর মধ্যে রিজার্ভ একটা, বিপুল রিজার্ভ। “ইটস আ রিসোর্স। উই শুড ইউজ দ্যাট।”
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ গত ১ সেপ্টেম্বর ৩ হাজার ১০০ কোটি ডলার অতিক্রম করে। প্রতি মাসে সাড়ে ৩ বিলিয়ন ডলার আমদানি খরচ হিসেবে এই রিজার্ভ দিয়ে প্রায় ৯ মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব।
সরকার মোট দশটি বড় প্রকল্প বাস্তবায়নে বিশেষ গুরুত্ব দিচ্ছে, যেগুলোকে বলা হচ্ছে ‘মেগা প্রকল্প’।
পদ্মা বহুমুখী সেতু, মেট্রোরেল, পায়রা সমুদ্রবন্দর, সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্র, মৈত্রী সুপার থার্মাল বিদ্যুৎকেন্দ্র এবং এলএনজি টার্মিনালও রয়েছে এসব প্রকল্পের মধ্যে।
চলতি অর্থবছরের বাজেটে সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর ও এলএনজি টার্মিনাল প্রকল্প ছাড়া সবক’টিতেই আলাদা বরাদ্দ রেখেছেন অর্থমন্ত্রী মুহিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজার্ভের টাকা মেগা প্রকল্পে খাটানোর চিন্তা মুহিতের
আরও পড়ুন