Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

ওয়াশিংটন-মস্কোয় দূত ফেরাতে সম্মত বাইডেন-পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১২:০০ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, জেনেভা আলোচনার পরে টানাপোড়েন কমিয়ে আনার প্রথম পদক্ষেপে তিনি এবং প্রেসিডেন্ট জো বাইডেন তাদের রাষ্ট্রদূতদের ওয়াশিংটন এবং মস্কোতে তাদের পদে ফিরিয়ে দিতে সম্মত হয়েছেন। দুই বিদেশি নেতার মধ্যে প্রায় তিন ঘণ্টার বেশি আলোচনার পর পুতিন এক সংবাদ সম্মেলনে বলেন যে, দু’টি প্রতিনিধি দলের মধ্যে কোনো বৈরিতা নেই। তিনি বৈঠককে ‘গঠনমূলক’ হিসাবে বর্ণনা করেন।
কয়েক মাস ধরে কোনো দেশেই কোনো প্রবীণ ক‚টনীতিককে নিয়োগ দেয়া হয়নি এবং স্ব স্ব রাষ্ট্রদূতরা কখন ফিরে আসবেন তা স্পষ্ট ছিল না। পুতিন আরো বলেন, তিনি এবং বাইডেন একটি সমঝোতায় পৌঁছেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রে সা¤প্রতিক সময়ে হামলার ঘটনার পরে উভয় দেশ সাইবার নিরাপত্তার বিষয়ে আলোচনা শুরু করবে।
প্রেসিডেন্ট জো বাইডেন এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এ বৈঠক চার থেকে পাঁচ ঘণ্টা স্থায়ী হবে বলে আশা করা হচ্ছিল। কিন্তু তা তিন ঘণ্টার কিছু বেশি সময় স্থায়ী হয়। ১৯৯৯ সালে ক্ষমতায় আসার পর থেকে ভ্লাদিমির পুতিন মার্কিন যুক্তরাষ্ট্রের ৫ জন প্রেসিডেন্টের সাথে সাক্ষাত করেছেন। মি. বাইডেন প্রেসিডেন্ট পুতিনকে ‘একজন উপযুক্ত শত্রু’ হিসাবে বর্ণনা করেন। দু’দেশের কর্মকর্তাসহ বৃহত্তর পরিসরে বৈঠকে অংশ নেয়ার আগে এ জুটি প্রথম অধিবেশনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিøঙ্কেন এবং তার রাশিয়ার সমকক্ষ সের্গেই লাভরভের সাথে যোগ দেন। শীর্ষ সম্মেলনে ৪৫ মিনিটের বিরতি অন্তর্ভুক্ত ছিল। মার্কিন প্রেসিডেন্ট সপ্তাহব্যাপী ইউরোপীয় সফর শেষ করার আগে সাংবাদিকদের মুখোমুখি হবেন। বাইডেন আমেরিকা ও রাশিয়াকে ‘দুটি দুর্দান্ত শক্তি’ হিসাবে বর্ণনা করে শীর্ষ সম্মেলন উদ্বোধন করেন। সূত্র : ইউএসএ টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়াশিংটন-মস্কো
আরও পড়ুন