Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ার যুদ্ধ অবসান ও জলবায়ু চুক্তি এ বছরেই কার্যকর করুন

বিশ^ নেতাদের প্রতি বান কি মুনের আহ্বান

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ মহাসচিব বান কি মুন সিরিয়ায় যুদ্ধ বন্ধ এবং প্যারিস জলবায়ু চুক্তি এ বছর কার্যকর করার জন্য বিশ^ নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর এএফপি।
জাতিসংঘ প্রধান হিসেবে পদত্যাগ করার তিন মাস আগে ২০ সেপ্টেম্বর সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া ভাষণে তিনি ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের পাগলামি ত্যাগ করার জন্য শেষবারের মতো আহ্বান জানান। তিনি সুশাসনের ব্যাপারেও বিশ^ নেতাদের পরামর্শ দেন। তিনি বলেন, সবার কাছে আমার পরিষ্কার বার্তা হচ্ছে এই যে, নিজ জনগণের সেবা করুন। গণতন্ত্রকে ধ্বংস করবেন না, নিজ দেশের সম্পদ লুট করবেন না, আপনার সমালোচককে বন্দি ও নির্যাতন করবেন না। দক্ষিণ কোরিয়ার এই সাবেক পররাষ্ট্রমন্ত্রী ব্যাপকভাবে যাকে বিশে^র সবচেয়ে অসম্ভব কাজ বলে মনে করা হয়, সেই জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব দশ বছর পালনের পর ৩১ ডিসেম্বর বিদায় নেবেন। উল্লেখ্য, ৬ বছরে পড়া সিরিয়ার গৃহযুদ্ধে এ পর্যন্ত ৩ লাখ মানুষ নিহত হয়েছেন। এ বছর বিশ^ নেতাদের সমাবেশে সিরিয়া প্রসঙ্গ প্রাধান্য বিস্তার করেছে। অন্যদিকে তা জাতিসংঘ মহাসচিবের অসমাপ্ত কাজ হয়ে আছে। তিনি বলেন, আমি প্রভাবশালী সবাইকে এ যুদ্ধ বন্ধ ও আলোচনা শুরুর জন্য আবেদন জানাচ্ছি।
সিরিয়ায় একটি সাহায্য কনভয়ের উপর অসুস্থকর, বর্বর ও সম্ভবত ইচ্ছাকৃত হামলার নিন্দা জানিয়ে বান কি মুন বলেন, যখন ভাবা হচ্ছে পরিস্থিতি আর খারাপ হবে না, দুষ্কর্মের মাত্রা তখনি আবার বাড়ে।
জাতিসংঘ মহাসচিব আলেপ্পো প্রদেশের কনভয়ের সাহায্য কর্মীদের বীর বলে প্রশংসা করেন। তিনি বলেন, কনভয়ের উপর বোমা হামলাকারীরা কাপুরুষ। তিনি যুদ্ধে সংঘটিত অপরাধের জন্য জবাবদিহিতার আহ্বান জানান।
তিনি নিরীহ লোকদের হত্যার জন্য সকল পক্ষকে দায়ী করেন। তিনি বলেন, সবচেয়ে বেশি দায়ী সিরিয়া সরকার যারা অব্যাহতভাবে ব্যারেল বোমা হামলা চালাচ্ছে ও ধারাবাহিকভাবে হাজার হাজার বন্দিকে নির্যাতন করছে।
যুদ্ধে ইন্ধন যোগানো ক্ষমতাশালী পৃষ্ঠপোষকদের এক হাত নিয়ে তিনি বলেন, এ সব সরকাররা এই হলে আজ সিরিয়া পরিস্থিতি উপেক্ষা, সুযোগ সৃষ্টি, অর্থায়ন, অংশগ্রহণ অথবা পরিকল্পনার মাধ্যমে সেখানে নিষ্ঠুরতা চালাচ্ছে।
তিনি প্যারিসে স্বাক্ষরিত জলবায়ু চুক্তি প্রসঙ্গে বলেন, আমাদের নষ্ট করার সময় নেই। আমি এ বছরেই এ চুক্তি কার্যকর করার জন্য আপনাদের প্রতি আহ্বান জানাচ্ছি।
তিনি জলবায়ু পরিবর্তনকে এ সময়ের সংজ্ঞায়িত চ্যালেঞ্জ আখ্যায়িত করে বলেন, ১৫ শতাংশ নিঃসরণের জন্য দায়ী ২৬টি দেশকে অবশ্যই এ চুক্তিকে বাস্তবায়নের জন্য এতে অবশ্যই যোগ দিতে হবে।
ইসরাইলি-ফিলিস্তিন বিরোধ প্রসঙ্গে তিনি বলেন, গত দশকটিতে ইসরাইলের অধিকতর বসতি নির্মাণ ও ফিলিস্তিনিদের ক্রমবর্ধমান হতাশার কারণে শান্তি হারিয়ে গেছে। তিনি হুশিয়ারি উচ্চারণ করে বলেন, এটা পাগলামি। দু’ রাষ্ট্রভিত্তিক সমাধানের বদলে এক রাষ্ট্র প্রতিষ্ঠা ধ্বংসকর হবে।
বান বলেন, বিশে^র এক নম্বর কূটনীতিক হিসেবে আমি এ প্রত্যয় নিয়ে বিদায় নিতে যাচ্ছি যে, জাতিসংঘ বিশে^র মানুষের জীবনের উন্নতি ঘটাতে পারবে। দশ বছর মহাসচিবের দায়িত্ব পালনের পর আমি অধিকতর বিশ^াসী যে যুদ্ধ, দারিদ্র্য ও নিপীড়নের অবসান করার ক্ষমতা আমাদের আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ার যুদ্ধ অবসান ও জলবায়ু চুক্তি এ বছরেই কার্যকর করুন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ